ঘূর্ণাবর্তের জেরে কালো মেঘে ঢাকবে আকাশ, এই দিন থেকেই বৃষ্টি বাংলায়

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চলতি সপ্তাহের রবিবার এবং সোমবার বাংলার অধিকাংশ জেলায় বৃষ্টির পূর্বাভাস থাকলেও তা হয়নি। বৃষ্টির পূর্বাভাসের পরিবর্তে শুষ্ক আবহাওয়া হালকা শীতের আমেজ বজায় রেখেছে। তবে ফের একবার হাওয়া অফিসের তরফ থেকে পূর্বাভাসে জানানো হলো, ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে।

Advertisements

পশ্চিমী ঝঞ্ঝা এবং পূবালী হাওয়ার সংঘাতের জেরে বসন্ত মাসেও খামখেয়ালি আবহাওয়া লক্ষ্য করা যাচ্ছে। অন্যদিকে উত্তরবঙ্গের পাঁচ জেলায় মঙ্গলবার থেকেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে জলীয়বাষ্পের পরিমাণ বাড়লেও মঙ্গল এবং বুধবার বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। বৃষ্টির পূর্বাভাস না থাকলেও কুয়াশা লক্ষ্য করা যাচ্ছে।

Advertisements

মঙ্গলবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৯ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১° কম। অন্যদিকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১° কম। এদিন পশ্চিমের জেলাগুলির মধ্যে বীরভূমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৬ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২° কম। অন্যদিকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২° কম।

Advertisements

শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে মঙ্গলবার আবহাওয়া সংক্রান্ত যে পূর্বাভাস পেশ করেছে তাতে বলা হয়েছে, আগামী বৃহস্পতিবার থেকে আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাবে বীরভূম এবং পার্শ্ববর্তী জেলায়। বৃহস্পতিবার আকাশ মেঘে ঢাকা পড়ার পাশাপাশি মাঝারি ধরনের বৃষ্টি লক্ষ্য করা যাবে। বজ্রপাতের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হচ্ছে না। শুক্রবার আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন হবে না, সেদিনও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় শুক্রবার মেঘলা আকাশ লক্ষ্য করার পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শনিবার থেকেই আকাশ পরিষ্কার হবে এবং পুনরায় শুষ্ক আবহাওয়ায় লক্ষ্য করা যাবে। তবে শীতের প্রত্যাবর্তন হবে না বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

Advertisements