সকাল আর রাতে শীতের আমেজ আর কতদিন, কি বলছে হাওয়া অফিস

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দক্ষিণবঙ্গ থেকে এবার পাকাপাকিভাবে বিদায় নিতে শুরু করেছে শীত। তাপমাত্রার এই ঊর্ধ্বমুখী পরিস্থিতির দিকে তাকিয়েই এমনটা মনে করা হচ্ছে। কলকাতা এবং শহরতলী এলাকায় ইতিমধ্যেই ফ্যান অথবা এসি চালানো শুরু করে দিয়েছেন অনেকেই। কিন্তু পশ্চিমের জেলাগুলিতে এখনো বজায় রয়েছে সকাল ও রাতের দিকে শীতের আমেজ।

Advertisements

সকাল ও রাতের দিকে শীত এবং দুপুরের দিকে গরম, আবহাওয়ার এই খামখেয়ালি মেজাজে অনেকেই সর্দি-কাশির সম্মুখীন হচ্ছেন। স্বাভাবিকভাবেই শীত এবং গরমের এই লুকোচুরি পরিস্থিতি কবে কাটবে তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে আমজনতার মধ্যে। আবহাওয়ার এই পরিস্থিতি সম্পর্কে আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, এই লুকোচুরি আর বেশিদিন থাকবে না। খুব তাড়াতাড়ি বিদায় নিবে শীত।

Advertisements

আলিপুর হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৫ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১° বেশি। অন্যদিকে এদিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৩ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিক। তবে সর্বনিম্ন তাপমাত্রার সঙ্গে সর্বোচ্চ তাপমাত্রার পার্থক্য দাঁড়িয়েছে প্রায় ১১ ডিগ্রি।

Advertisements

শ্রীনিকেতন হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী, মঙ্গলবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৬ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১° বেশি। অন্যদিকে এদিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১° কম। তবে সর্বনিম্ন তাপমাত্রার সঙ্গে সর্বোচ্চ তাপমাত্রার পার্থক্য দাঁড়িয়েছে প্রায় ১২ ডিগ্রি।

এমন পরিস্থিতিতে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, চলতি সপ্তাহে দিন এবং রাতের এই তাপমাত্রার হেরফের লক্ষ্য করা যাবে। তবে নতুন করে শীতের প্রত্যাবর্তন কোনভাবেই দেখছে না হওয়া অফিস। পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে খুব তাড়াতাড়ি শীত বস্ত্র খুলে ফেলার সময় এগিয়ে আসছে।

Advertisements