এই কাজটি করলে নগদ ৫০০ টাকা পুরস্কার দেবে কেন্দ্রীয় পরিবহন দপ্তর

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : গত কয়েক বছর ধরে পরিবহণ ব্যবস্থায় একাধিক পরিবর্তন এনেছে কেন্দ্র সরকার। সংশোধন করা হয়েছে পুরাতন মোটর ভেহিকেল অ্যাক্ট। এই নিয়ম পরিবর্তন করার নতুন যে নিয়ম জারি করা হয়েছে তাতে চালকরা আইন অমান্য করলে কয়েক গুণ বেশি টাকা দিতে হচ্ছে জরিমানা স্বরূপ। তবে এবার কেন্দ্র এমন এক আইন হতে চলেছে যাতে, নগদ ৫০০ টাকা পুরস্কার পেতে পারেন আপনি।

রাস্তাঘাটে বর্তমানে প্রচুর সংখ্যক গাড়ি বেড়েছে। গাড়ির সংখ্যা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রক আরও কঠিন নিয়ম জারি করেছে। কিন্তু তা সত্ত্বেও দেখা যাচ্ছে এই সকল নিয়মকে লঙ্ঘন করতে। যত্রতত্র গাড়ি পার্কিং থেকে শুরু করে নানান নিয়ম লঙ্ঘন করে থাকেন চালকরা। এরই পরিপ্রেক্ষিতে এবার নতুন আইন আনার পরিকল্পনা চলছে বলে জানালেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি।

নিয়ম অনুযায়ী, বেআইনিভাবে গাড়ি পার্কিং করার জন্য বিপুল পরিমাণ অর্থ জরিমানা দিতে হবে গাড়িচালক অথবা গাড়ির মালিককে। এর পাশাপাশি যদি কেউ বেআইনিভাবে গাড়ি পার্কিং করার ছবি তুলে পাঠান তাহলে তাকে পুরস্কার দেওয়ার বন্দোবস্ত করা হচ্ছে। যিনি ছবি তুলে পাঠাবেন তাকে নগদ ৫০০ টাকা পুরস্কার দেওয়া হবে। এই ধরনের আইন আনার পরিকল্পনার বিষয়ে বৃহস্পতিবার জানান নীতিন গড়করি।

বৃহস্পতিবার দিল্লির একটি হোটেলে ইন্ডাস্ট্রিয়াল ডিকার্বোনাইজেশন সামিট ২০২২-এ যোগ দিয়েছিলেন নীতিন গড়করি। সেখানেই তিনি জানান, যদি বেআইনি অথবা ভুল পার্কিংয়ের জন্য এক হাজার টাকা জরিমানা করা হয়ে থাকে তাহলে সেই টাকা থেকে ৫০০ টাকা তাকে দেওয়া হবে যিনি ভুল পার্কিংয়ের ছবি তুলে পাঠাবেন।

নীতিন গড়করি জানান, এই পরিকল্পনা আইনে পরিণত করার বিষয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে। তবে মন্ত্রিসভার সমর্থনে এবং আইনিভাবে এই পরিকল্পনা বাস্তবায়িত করা আদৌ সম্ভব কিনা তা নিয়ে স্পষ্ট করে তিনি কিছু জানাননি।