শক্তি হারাচ্ছে নিম্নচাপ, কখন কাটবে দুর্যোগ, জানাল হাওয়া অফিস

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ গত শনিবার থেকেই প্রভাব ফেলতে শুরু করেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তবে মঙ্গলবার থেকে এই নিম্নচাপ শক্তি হারাতে শুরু করেছে বলে জানা যাচ্ছে। নিম্নচাপ শক্তি হারানোর পাশাপাশি কবে দুর্যোগ কাটবে তাও জানালো হাওয়া অফিস।

এই নিম্নচাপ অক্ষরেখা ধীরে ধীরে পশ্চিমবঙ্গ থেকে মধ্যপ্রদেশের দিকে অগ্রসর হতে শুরু করেছে বলে জানিয়েছে হাওয়া অফিস। ফলে মঙ্গলবার ভারী বৃষ্টি হলেও দুর্যোগের প্রকোপ কমবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার এবং বুধবার কলকাতায় বৃষ্টি হলেও বৃষ্টির পরিমাণ অনেক কমবে। সোমবার দিনভর বৃষ্টিতে কলকাতায় অনেক জায়গায় জল জমতে দেখা যায়। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও সোমবার নাগারে বৃষ্টি লক্ষ্য করা যায়। মঙ্গলবার রাতভর বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

এর পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার দিনভর ৭ থেকে ১১ সেন্টিমিটার অর্থাৎ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, বীরভূমের মতো জেলাগুলিতে। বুধবারও ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গের সব জেলায় একসঙ্গে আবহাওয়ার উন্নতি হবে না। মঙ্গলবার পর্যন্ত অধিকাংশ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পর বুধবার থেকে ধাপে ধাপে আবহাওয়ার উন্নতি হবে। তবে বৃহস্পতিবার থেকে আবহাওয়া অনুকূল থাকবে বলেই আশা প্রকাশ করছে হাওয়া অফিস। এছাড়াও মঙ্গলবার পর্যন্ত পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পর্যটকদের সমুদ্রে নামার ক্ষেত্রেও রয়েছে নিষেধাজ্ঞা।