১৩০ রান তাড়া করতে হিমশিম, জিম্বাবুয়ের কাছে গোহারা পাকিস্তান

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : টি-টোয়েন্টির অন্যতম জনপ্রিয় ক্রিকেট দল হল পাকিস্তান। তবে এবারের এই টি-টোয়েন্টি বিশ্বকাপে একের পর এক হারের মুখ দেখতে হচ্ছে জনপ্রিয় এই দলটিকে। সফর শুরুতেই পাকিস্তান হাড্ডাহাড্ডি লড়াইয়ে হার শিকার করে ভারতীয় ক্রিকেট দলের কাছে। আর এবার দ্বিতীয় ম্যাচে তাদের থেকে অনেক দুর্বল জিম্বাবুয়ের কাছেও তাদের হার স্বীকার করতে হলো।

বৃহস্পতিবার জিম্বাবুয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে খেলতে নামার আগে সবচেয়ে ফেভারিট দল পাকিস্তানকেই মনে করা হচ্ছিল। কিন্তু ম্যাচ শেষ পর্যন্ত গড়াতে দেখা যায় ফেভারিট দলকে হারিয়ে জিম্বাবুয়ে এবার এই বিশ্বকাপে নতুন একটি অঘটন ঘটালো। সবচেয়ে বড় বিষয় হল জয়ের জন্য পাকিস্তানকে মাত্র ১৩১ রানের টার্গেট দেয় জিম্বাবুয়ে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এই ম্যাচে সিডনিতে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেগ আরভিন। ব্যাট করতে নেমে প্রথম তিন ওভারে ৩১ রান তুলতে সক্ষম হয় জিম্বাবুয়ে। কিন্তু এরপরেই অধিনায়ক ক্রেগ আরভিন এবং আরেক ওপেনার ওয়েসলি মাধেভেরে পরপর প্যাভিলিয়নে ফিরে যান। শেষ পর্যন্ত জিম্বাবুয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩০ রান তুলতে সক্ষম হয়।

জিম্বাবুয়ের বিরুদ্ধে ১৩০ রান তাড়া করতে নেমে প্রথম দিকেই পাকিস্তানের ওপেনার বাবর, রিজওয়ানরা প্যাভিলিয়নে ফিরে যান। তাদের দুজনের ফিরে যাওয়ার পাশাপাশি দ্রুত প্যাভিলিয়নে ফিরে যান ইফতিকার আহমেদ। তবে এই তিনজন ফিরে গেলেও অন্যদিকে ভালো খেলতে শুরু করেন শান মাসুদ। জয় নিয়ে এক প্রকার নিশ্চিত ছিলেন পাকিস্তান সমর্থকরা।

কিন্তু ম্যাচ যখন শেষ হবে গড়াই তখন পাকিস্তানকে জিততে হলে প্রয়োজন ১১ রান। শুরু হয় হাড্ডাহাড্ডি লড়াই। ওয়াসিম একটি বাউন্ডারি হাঁকিয়ে জয়ের দৌড়গড়ায় পৌঁছে দেয় দলকে। শেষ পর্যন্ত ২ বলে ৩ রানের প্রয়োজন হয়। ইতিমধ্যে নামাজ আউট হলে ১ বলে ৩ রান দরকার হয় পাকিস্তানের জেতার জন্য। শেষ বলে ২ রান নিতে গিয়ে আউট হন শাহীন আফ্রিদি এবং ১ রানে হারতে হয় পাকিস্তানকে।