জমির পাট্টা নিয়ে সমস্যা, সমাধানের সহজ রাস্তা নিয়ে এলো সরকার

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য সরকারি অফিসে গিয়ে আবেদন এবং সেই আবেদনের স্থিতি জানতে আমজনতাকে খুব কষ্ট করতে হতো। এই কষ্ট লাঘব করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেন দুয়ারে সরকার। দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা নিজেদের এলাকাতেই পেয়ে থাকেন সাধারণ মানুষ।

Advertisements

বিভিন্ন জায়গায় যে সকল দুয়ারে সরকার ক্যাম্প শুরু করা হয় তাতে একগুচ্ছ সরকারি প্রকল্পে আবেদন করার সুযোগ করে দেওয়া হয়ে থাকে। আগামী ১ নভেম্বর থেকে নতুন করে এই দুয়ারে সরকার প্রকল্পের ক্যাম্প শুরু হচ্ছে। সেক্ষেত্রে আগে যে সকল সরকারি প্রকল্পে আবেদন করার জন্য সুবিধা পাওয়া যেত সেগুলি ছাড়াও নতুন দুটি পরিষেবা পাওয়া যাবে।

Advertisements

জমির পাট্টা সংক্রান্ত সমস্যা নিয়ে যে সকল নাগরিকরা দীর্ঘদিন ধরে ভুগছেন তাদের কথা মাথায় রেখে এবার দুয়ারে সরকার ক্যাম্পে এই পরিষেবাকে যুক্ত করা হয়েছে। জমির পাট্টার জন্য এর আগে Land and Land Reforms and Refugee Relief and Rehabilitation Department অথবা পঞ্চায়েতের বাসিন্দারা ব্লকে আবেদন করতে পারতেন। এবার দুয়ারী সরকার ক্যাম্পেও এই সংক্রান্ত আবেদন করা যাবে।

Advertisements

জমির পাট্টা সংক্রান্ত আবেদন ছাড়াও যদি কেউ নতুন বিদ্যুৎ সংযোগ নিতে চান তাহলেও তিনি দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছে নবান্নের তরফ থেকে। WBSEDCL সংস্থার আওতায় নতুন কানেকশনের জন্য আবেদন করা যাবে এবং বকেয়া মুকুবের আবেদন ও বকেয়া মেটানোর সুযোগ পাওয়া যাবে দুয়ারে সরকার ক্যাম্পে।

১ নভেম্বর থেকে দুয়ারী সরকারের পঞ্চম পর্যায় শুরু হওয়ার পর তা চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এক্ষেত্রে বিভিন্ন এলাকায় নির্দিষ্ট দিনগুলিতে ক্যাম্প করা হবে। সেই সকল ক্যাম্পে এসে এলাকার বাসিন্দারা তাদের বিভিন্ন সমস্যা অথবা প্রকল্পে আবেদন করার পাশাপাশি নতুন এই দুটি পরিষেবাও পাবেন।

Advertisements