বিদেশের মতো রাস্তা, চালু হলো মুম্বাই নাগপুর এক্সপ্রেসওয়ে, মিলবে ৭ সুবিধা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : মুম্বাই নাগপুর এক্সপ্রেসওয়ের প্রথম পর্যায়ের কাজ শেষ। প্রথম পর্যায়ের এই কাজ শেষ হওয়ার পর রবিবার তার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর হাত দিয়ে উদ্বোধন হওয়া ‘সমৃদ্ধি মহামার্গ’ এক্সপ্রেসওয়ে বিদেশের রাস্তার মতোই মসৃণ। এই এক্সপ্রেসওয়ে উদ্বোধন হওয়ার ফলে মিলবে সাত সাতটি সুবিধা।

Advertisements

১) নতুন এই এক্সপ্রেসওয়ে উদ্বোধন হওয়ার ফলে যাতায়াতের সময় ৫০ শতাংশ কমে যাবে। আগে যেখানে মুম্বাই থেকে নাগপুর যাওয়ার জন্য সময় লাগতো ১৬ ঘণ্টা, এখন সময় লাগবে মাত্র ৮ ঘন্টা।

Advertisements

২) ১০টি জেলা এবং প্রায় ৪০০টি গ্রামের সংযোগ হয়ে দাঁড়াচ্ছে এই এক্সপ্রেসওয়েটি। যে সকল জেলার উপর দিয়ে এই এক্সপ্রেসওয়ে চলে গিয়েছে সেগুলি হল নাগপুর, বুলধানা, অমরাবতী, ওয়ারধা, ওয়াসিম, থানে, ঔরঙ্গাবাদ, আকুলা, ভিওয়ান্দী এবং নাসিক।

Advertisements

৩) দেশের মধ্যে সবচেয়ে বেশি গতিতে যানবাহন চালানোর রাস্তা হয়ে দাঁড়িয়েছে এই এক্সপ্রেসওয়েটি। এখানে সর্বোচ্চ ঘন্টায় ১৫০ কিলোমিটার গতিবেগে গাড়ি চালানো যাবে। যদিও কোন কোন জায়গায় এর সর্বোচ্চ গতিবেগ রাখা হয়েছে ঘন্টায় ১০০ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার।

৪) ছয় লেনের এক্সপ্রেসওয়ে হিসাবে এই এক্সপ্রেসওয়েটি আত্মপ্রকাশ করার পাশাপাশি আগামী দিনে এটি আট লেনের এক্সপ্রেসওয়ে হিসাবে আত্মপ্রকাশ করবে।

৫) নতুন এক্সপ্রেসওয়ে চারটি বন্যপ্রাণী অভয়ারণ্যের সঙ্গে সংযুক্ত। যেগুলি হল তাডোবা টাইগার রিজার্ভ, পেঞ্চ জাতীয় উদ্যান, গৌতলা অভয়ারণ্য এবং তানসা বন্যপ্রাণী অভয়ারণ্য। এক্সপ্রেসওয়েটি আসলে পেঞ্চের মধ্য দিয়ে যাচ্ছে এবং বন্যপ্রাণীদের অসুবিধা এড়াতে আটটি আন্ডারপাস এবং ওভারপাস তৈরি করা হয়েছে। আপনি যদি যথেষ্ট ভাগ্যবান হন তবে এই রাস্তা দিয়ে যাওয়ার সময় বন্যপ্রাণীদের দেখা পেতে পারেন।

৬) এক্সপ্রেসওয়েটি বিভিন্ন তীর্থক্ষেত্রকে সংযুক্ত করছে। যে সকল তীর্থক্ষেত্রের মধ্যে উল্লেখযোগ্য হলো শিরডি, বিবি কা মাকবারা, সুলা আঙ্গুর বাগান, ত্রিম্বকেশ শিব মন্দির, লোনার এবং অজন্তা ইলোরা গুহা।

৭) সরকার এক্সপ্রেসওয়ের ধারে বেশ কিছু সুবিধাও তৈরি করছে। যার মধ্যে রয়েছে পেট্রোল পাম্প, হোটেল, ফুড মল, বন্যপ্রাণী রিসর্ট এবং চার্জিং স্টেশন। হাইওয়ের প্রতি ৪০-৫০ কিলোমিটারে দূরে দূরে চার্জিং স্টেশন থাকবে। অনেক রাত্রিবাস এবং রিসর্টের পরিকল্পনা করা হয়েছে, ভ্রমণকারীরা সপ্তাহান্তে ভ্রমণের পরিকল্পনা করতে পারেন এবং রাতের সময় ভ্রমণ এড়াতে পারেন।

Advertisements