১১ ঘন্টার রাস্তা ৮ ঘন্টায়, চালু হচ্ছে হাওড়া-NJP বন্দে ভারত এক্সপ্রেস

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে ভারতের সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। ইতিমধ্যেই ছয়টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ভারতের বিভিন্ন রুটে চলতে শুরু করেছে। তবে এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গের কপালে কোন বন্দে ভারত এক্সপ্রেস জোটেনি। তবে এবার জুটতে চলেছে।

Advertisements

পূর্ব রেলে তরফ থেকে নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন নিয়ে ঠিক বছর শেষের আগেই সুখবর দিল। সেই সুখবরে জানানো হয়েছে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালাবে পূর্ব রেল। পূর্ব রেলের এই ঘোষণার পরিপ্রেক্ষিতে রাজ্যের বাসিন্দাদের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের স্বপ্নপূরণ হতে চলেছে।

Advertisements

কবে থেকে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত শুরু হবে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের পথ চলা তা নিয়ে পূর্ব রেলের তরফ থেকে জানা যাচ্ছে, আগামী ৩০ ডিসেম্বর বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশনের জন্য উদ্বোধন হয়ে যাবে। এই ট্রেনের উদ্বোধন প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, পূর্ব রেল ট্রেনটি চালানোর জন্য সমস্ত দিক দিয়ে প্রস্তুত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সময় দিতে পারলেই ৩০ ডিসেম্বর তা চালু হয়ে যাবে।

Advertisements

এমনিতে সাধারণ ট্রেনে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যেতে কমকরে ১১ ঘন্টা সময় লাগে। সেই জায়গায় বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হলে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যেতে সময় লাগবে মাত্র ৮ ঘন্টা। যদিও এই ট্রেনের টাইমটেবিল নিয়ে এখনো পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানা যাচ্ছে। তবে জানা যাচ্ছে হাওড়া থেকে ট্রেনটি সন্ধ্যা নাগাদ ছাড়বে এবং পরের দিন সকালের দিকে নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া উদ্দেশ্যে রওনা দেবে।

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৮০ কিলোমিটার। যদিও বর্তমানে ঘন্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার গতিবেগে চালানোর অনুমতি রয়েছে। পশ্চিমবঙ্গে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ছাড়াও হাওড়া-রাঁচি, হাওড়া-ঝাড়সুগুদা, হাওড়া-ভুবনেশ্বর, হাওড়া-পাটনা রুটেও পরবর্তীতে চালানো হবে এমনটাই জানা যাচ্ছে।

Advertisements