নতুন বন্দে ভারত এক্সপ্রেসের ট্রেন নম্বর কত করা হচ্ছে, জানুন সবার আগে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেলের তরফ থেকে দেশে দ্রুতগতির ট্রেন চালু করার যে লক্ষ্য নেওয়া হয় তার প্রথম ধাপ হল বন্দে ভারত এক্সপ্রেস। প্রিমিয়াম প্রযুক্তিতে তৈরি এই ট্রেনটি ইতিমধ্যেই বিভিন্ন রুটে পথ চলা শুরু করেছে। এবার পথ চলা শুরু হচ্ছে বাংলার বুকে। ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে এই ট্রেনের।

Advertisements

বিভিন্ন রুটে যে সকল ট্রেন চলাচল করে সেই সকল ট্রেনের বিভিন্ন নাম দেওয়া হয়ে থাকে। মূলত ট্রেনগুলিকে শনাক্ত করার জন্য এমন নাম দেওয়া হয়। আবার অনেক সময় একই ধরনের নাম থাকার কারণে বহু যাত্রীদের ভুলভ্রান্তি হয়। তবে ভারতীয় রেল কোনরকম ভুল-ভ্রান্তি না রেখে নামের পাশাপাশি ট্রেনের আলাদা করে নম্বর দিয়ে রাখে।

Advertisements

ট্রেনের নম্বর দেওয়া হয়ে থাকে মূলত সেই ট্রেনটিকে নির্দিষ্টভাবে চিহ্নিত করার জন্য। নতুন বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার খবর ছড়িয়ে পড়তেই বহু মানুষকেই দেখা যাচ্ছে এই ট্রেনটিকে সার্চ করতে বিভিন্ন অ্যাপে। সেক্ষেত্রে বহু যাত্রীদের মধ্যেই প্রশ্ন উঠছে নতুন এই ট্রেনের নম্বর কত হতে চলেছে। সেই নম্বর এখন আমাদের হাতে এসে পৌঁছেছে।

Advertisements

৩০ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে পথ চলা শুরু করতে চলা হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের নম্বর হতে চলেছে ২২৩০১। অন্যদিকে নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটির নম্বর হবে ২২৩০২। যদিও এখনো পর্যন্ত এই ট্রেনের বুকিং শুরু করা হয়নি।

হাওড়া নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি হাওড়া ট্রেনটি সপ্তাহে ৬ দিন যাতায়াত করবে। হাওড়া থেকে ট্রেনটি ছাড়বে সকাল ৫:৫০ মিনিটে এবং নিউ জলপাইগুড়ি থেকে ছাড়বে দুপুর ২:৫০ মিনিটে। আনুমানিক সাড়ে ৭ ঘন্টা থেকে ৮ ঘন্টা সময় লাগতে পারে এই যাত্রাপথের।

Advertisements