ঠিক কটায় বাংলার মাটিতে প্রথম ছুটবে বন্দে ভারত, উদ্বোধনের আগে জানালো রেল

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন হল প্রতিটি ভারতবাসীর কাছে স্বপ্ন। সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত ভারতীয় প্রযুক্তিতে তৈরি সেমি হাই স্পিড এই ট্রেনটি এখন বিশ্বের কাছে ভারতের নাম উজ্জ্বল করছে। ২০২৩ সালের ১৫ আগস্টের মধ্যে ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস ভারতের মাটিতে ছুটবে। এরই মধ্যে সপ্তম বন্দে ভারত এক্সপ্রেস শুক্রবার আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু করবে।

Advertisements

সপ্তম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন বাংলার বুকে চলবে। এই ট্রেনটিকে ঘিরে ইতিমধ্যেই গোটা রাজ্যের বাসিন্দাদের মধ্যে উৎসাহ তুঙ্গে। ঠিক কটার সময় ট্রেনটি পথ চলার শুরু করবে তা নিয়ে উৎসাহের সঙ্গে বসে রয়েছেন তারা। অন্যদিকে এই ট্রেনের প্রথম যাত্রী হিসাবে সাক্ষী থাকার জন্য ইতিমধ্যেই টিকিট কাউন্টারগুলিতে ভিড় জমতে শুরু করেছে।

Advertisements

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে এই ট্রেনের উদ্বোধন হওয়ার কথা থাকলেও এখন তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। কারণ ট্রেনের উদ্বোধন হওয়ার আগেই শুক্রবার প্রধানমন্ত্রী মা হীরাবেন প্রয়াত হন। প্রধানমন্ত্রী এখন রয়েছেন আমেদাবাদে। মায়ের শেষকৃত্য সম্পন্নের জন্য নিজের কাঁধে মাকে নিয়ে যেতে দেখা যায় তাকে। তবে ইতিমধ্যেই নিরাপত্তার জন্য হাওড়া রেল স্টেশনের ২১, ২২, ২৩ নম্বর প্ল্যাটফর্ম বন্ধ করে দেওয়া হয়েছে। শুক্রবার দুপুরের পর এই প্ল্যাটফর্মগুলির পরিষেবা পুনরায় পাবেন যাত্রীরা।

Advertisements

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন নিয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, ‘ঘড়ির কাটায় সকাল ১১ টার সময় বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন হবে।’ এই ট্রেনের উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সশরীরে উপস্থিত থাকার পরিপ্রেক্ষিতে হওয়ার কথা রয়েছে। তবে তার মা এদিন প্রয়াত হওয়ার পরিপ্রেক্ষিতে আদৌ সশরীরে প্রধানমন্ত্রী উপস্থিত থাকতে পারবেন কিনা তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এখন আমেদাবাদে রয়েছেন তার মায়ের শেষকৃত্যে। সেক্ষেত্রে কলকাতায় সশরীরে উপস্থিত হতে না পারলেও ভার্চুয়ালি প্রকল্পগুলির উদ্বোধন হবে। প্রকল্পের উদ্বোধনের পাশাপাশি উদ্বোধন হবে বন্দে ভারত এবং জোকা তারাতলা মেট্রোর। কোনভাবেই এই সকল কর্মসূচি থমকে থাকবে না বলে জানা যাচ্ছে সূত্র মারফত।

Advertisements