১২০০ টাকাতেই বন্দে ভারতে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি, সুযোগ করে দিল রেল

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে দেশের স্বপ্নের ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। দেশীয় প্রযুক্তির দেশের সবচেয়ে দ্রুতগতির এই ট্রেনটিকে নিয়ে প্রতিটি মানুষের মধ্যে রয়েছে আলাদা উৎসাহ, উদ্দীপনা ও কৌতুহল। ২০২৩ সালের ১৫ আগস্টের মধ্যে ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করার সংকল্প রয়েছে ভারতীয় রেলের। তবে সেই লক্ষ্যে পৌঁছাতে এখনো পর্যন্ত চালু হয়েছে মাত্র সাতটি।

Advertisements

এই ট্রেনের সংখ্যা এখনো পর্যন্ত খুব কম থাকার ফলে প্রতিটি রাজ্যের মানুষ স্বচক্ষে দেখার সুযোগই পায়নি। স্বাভাবিকভাবেই যেখানেই এই ট্রেনের উদ্বোধন বা সূচনা হচ্ছে সেখানেই ভিড় জমাতে দেখা যাচ্ছে আমজনতাকে। অন্যদিকে এই ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে খরচ ব্যয়বহুল হওয়ার কারণে অনেকেই চড়ার কথা ভাবতে পারছেন না। যদিও কম খরচেও এই ট্রেনে চড়ার সুযোগ রয়েছে।

Advertisements

এমনিতে এই ট্রেনের ভাড়া দিনের ভিত্তিতে আলাদা আলাদা দেখা যাচ্ছে আইআরসিটিসি ওয়েবসাইটে। সিসি ভাড়া এভারেজ লক্ষ্য করা যাচ্ছে ১৫০০ টাকার উপরে এবং ইসি ভাড়া ২৬০০ টাকা থেকে ২৯০০ টাকার মধ্যে দিনের ভিত্তিতে নজরে আসছে। যদিও এর থেকেও কম খরচে ১২০০ টাকার (সিসি) কিছু বেশিতেই হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যাওয়া যেতে পারে।

Advertisements

১২০০ থেকে ১২৪০ টাকায় (সিসি) হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির টিকিট পাওয়া যাবে বন্দে ভারত এক্সপ্রেসে এমনটাই জানাচ্ছে আইআরসিটিসির ওয়েবসাইট। সেক্ষেত্রে যাত্রীদের টিকিট বুকিং করার সময় খাবার নিলে হবে না। অর্থাৎ যদি কোন যাত্রী হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যাওয়ার জন্য কম খরচে বন্দে ভারত এক্সপ্রেসে চড়তে চান তাহলে খাবার ছাড়া টিকিট বুকিং করতে হবে।

হাওড়া থেকে ট্রেনটি ছাড়ার সময় হল সকাল ৫:৫৫ মিনিট এবং নিউ জলপাইগুড়ি পৌঁছানোর সময় দুপুর ১:২৫ মিনিট। রেলের তরফ থেকে জানানো হয়েছে সাড়ে সাত ঘন্টায় হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পৌঁছে দেবে ট্রেনটি। একইভাবে নিউ জলপাইগুড়ি থেকেও হাওড়া আসার ক্ষেত্রে খাবার না নিয়ে কম খরচে যাতায়াত করা যেতে পারে।

Advertisements