বাংলাদেশের উপর ঘূর্ণাবর্ত, পশ্চিমবঙ্গে এই সকল জায়গায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর শীতের ইনিংস খুব অল্প সময়ের মধ্যে দিয়েই শেষ হয়ে গিয়েছে। ইতিমধ্যেই শীতবস্ত্র তুলে বাড়িতে বাড়িতে ফ্যান, এসি চলতে শুরু করেছে। এমন পরিস্থিতিতে স্বস্তি নিয়ে নতুন করে আশার আলো দেখাতে পারল না হাওয়া অফিস (Weather Office)। বরং ফেব্রুয়ারি মাসের বাকি দিনগুলি অস্বস্তির মধ্যে দিয়েই কাটবে বলে পূর্বাভাস।

জানা যাচ্ছে বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে এবং সেই ঘূর্ণাবর্ত্যের প্রভাব পশ্চিমবঙ্গেও লক্ষ্য করা যাবে। বাংলাদেশের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত্যের কারণে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প পশ্চিমবঙ্গে প্রবেশ করবে। এর ফলে ইতিমধ্যেই আদ্রতার পরিমাণ বাড়তে শুরু করেছে এবং বাকি দিনগুলি অস্বস্তির মধ্যেই কাটবে।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ফেব্রুয়ারি মাসের বাকি দিনগুলিতে তাপমাত্রা বৃদ্ধির তেমন কোন সম্ভাবনা নেই। আগামী কয়েক দিন একই রকম আবহাওয়া থাকবে। মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকে তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করবে। কলকাতাই দিনের দিকে তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি এবং রাতের দিকে তাপমাত্রা ২২ থেকে ২৪ ডিগ্রির মধ্যে থাকবে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকে তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করার পর ৪ থেকে ৫ মার্চের মধ্যে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রির গণ্ডি পার করতে পারে। পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে আগামী দিন কয়েকের মধ্যেই রাজ্যে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়ে যাবে।

অন্যদিকে বাংলাদেশের উপর যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে সেই ঘটনাবর্তের কারণে দক্ষিণবঙ্গে বৃষ্টির তেমন কোন সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গে রয়েছে। উত্তরবঙ্গের পাঁচ জেলার মধ্যে দার্জিলিং এবং কালিম্পং জেলার বেশ কিছু জায়গায় বৃষ্টির দেখা মিলতে পারে বলে জানানো হয়েছে।