হঠাৎ হাওয়া বদল! দার্জিলিং যাওয়ার প্ল্যান থাকলে আগেই জানুন, নাহলে হতে পারে সমস্যা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বছরের বিভিন্ন সময় দার্জিলিংয়ে (Darjeeling) পর্যটকদের জমজমাট ভিড় দেখা যায়। কিছুদিন আগেই যখন দক্ষিণবঙ্গ জুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ সেই সময় অনেকেই ঠান্ডা বাতাস খেতে ছুটে যান পাহাড়। কিন্তু ঠান্ডা বাতাস খাওয়ার সেই স্বপ্ন অনেকেরই পূরণ হয়নি। কারণ এই বছর দার্জিলিংয়ের তাপমাত্রাও হু হু করে বাড়তে থাকে। তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বৃষ্টির ছিটেফোঁটাও লক্ষ্য করা যায়নি।

কিন্তু এরই মধ্যে হঠাৎ হাওয়া বদল হয়ে গেল দার্জিলিংয়ে। কেরল হয়ে দার্জিলিং-এ বর্ষা প্রবেশের সঙ্গে সঙ্গেই রাতারাতি এমন আবহাওয়ায় বদল আসে। আর এই হাওয়া বদল সম্পর্কে না জেনে দার্জিলিং যাওয়া মানেই বিপত্তি কিনে নেওয়া। যে কারণে দার্জিলিং যাওয়ার প্ল্যান থাকলে আগে আবহাওয়া সংক্রান্ত সব রিপোর্ট জেনেই যাওয়া ভালো।

হাওয়া অফিস সূত্রে যা জানা যাচ্ছে তাতে এই মুহূর্তে দার্জিলিংয়ে চলছে ভারী বৃষ্টিপাত এবং আগামী কয়েক দিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সপ্তাহ আনতে অনেকেই ব্যাগপত্র গুছিয়ে দার্জিলিংয়ের দিকে ছুটে যান, কিন্তু বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে এই সকল প্ল্যান ভেস্তে যেতে পারে। প্ল্যান ভেস্তে যেতে পারে মূলত বৃষ্টির কারণে।

আবহাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, দার্জিলিং এবং পাহাড় সংলগ্ন জেলাগুলিতে শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘন্টাতেও এই সকল জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা জানাচ্ছে হাওয়া অফিস। দার্জিলিং ছাড়াও বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতেও। এর পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

টানা কয়েকদিনের বৃষ্টি এবং আগামীতেও যেভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে তাতে উত্তরবঙ্গের মহানন্দা, তিস্তা সহ যে সকল নদনদী রয়েছে সেগুলিতে জলস্তর অনেক বৃদ্ধি পাচ্ছে। এমনকি কিছু কিছু জায়গায় ইতিমধ্যেই বাঁশের সেতু ভেঙে গিয়েছে। এই সকল নদ নদীর জলস্তর বিপদসীমা ছুঁতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে পাহাড় যাওয়া অনেকটাই ঝুঁকিপূর্ণ বলে মনে করা হচ্ছে। যদিও ভরপুর এই বর্ষাতেও বহু পর্যটকদের পাহাড়ের বর্ষার আনন্দ নিতে পাড়ি দিতে দেখা যায়।