পদ্মার ভেবে গঙ্গার ইলিশ কিনছেন না তো! ঠকার আগে জেনে নিন চেনার উপায়

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর বর্ষার মরশুম (Monsoon) ঢুকতেই টন টন ইলিশ (Hilsa) মিলছে বিভিন্ন নদনদী থেকে শুরু করে সাগরে। ইলিশকে মাছের রানী বলা হলেও স্বাদের দিক দিয়ে কিন্তু বিভিন্ন নদনদীর ক্ষেত্রে রয়েছে ভিন্নতা। যেমন পদ্মার ইলিশ খেতে যতটা সুস্বাদু গঙ্গার ইলিশ তা নয়। যে কারণে অনেক ক্রেতা রয়েছেন যারা পদ্মার ইলিশ ভেবে গঙ্গার ইলিশ বাড়িতে নিয়ে আসছেন। আবার অনেক মাছ ব্যবসায়ী গঙ্গার ইলিশকে পদ্মার ইলিশ বলে খরিদ্দারদের হাতে ধরিয়ে দিচ্ছেন। এমন পরিপ্রেক্ষিতে কিভাবে চিনবেন গঙ্গা ও পদ্মার ইলিশের ফারাক?

Advertisements

গত কয়েকদিন ধরে বাজারে ইলিশের দাম অনেক কমে গিয়েছে। মূলত বাজারে খোকা ইলিশ আমদানির ফলে দাম অনেক কম রয়েছে। ১৫০ থেকে ২০০ গ্রাম ওজনের খোকা ইলিশ বিক্রি করা নিষিদ্ধ থাকলেও তা এখন রমরমিয়ে বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকা কিলো দরে। তবে একটু ওজন বেশি ইলিশের দাম চলছে ১০০০ থেকে ১২০০ টাকা কিলো। আবার দু’কেজি ওজনের ইলিশের দাম চলছে প্রায় ২০০০ টাকা কিলো।

Advertisements

পশ্চিমবঙ্গের কলকাতা এবং অন্যান্য যে সকল মাছের বাজার রয়েছে সেই সকল মাছের বাজারে গঙ্গা, পদ্মার ইলিশের পাশাপাশি রূপনারায়ণ থেকে শুরু করে দীঘার সমুদ্র সহ অন্যান্য বিভিন্ন জায়গার ইলিশ আমদানি হয়ে থাকে। তবে সব থেকে বেশি চাহিদা পদ্মার ইলিশের। পদ্মার ইলিশ স্বাদে যেমন আলাদা ঠিক সেই রকমই দামেও অন্যান্য জায়গার ইলিশের তুলনায় বেশি।

Advertisements

পদ্মায় মূলত তিন ধরনের ইলিশ পাওয়া যায় আর সেগুলি হল পদ্মা ইলিশ, চন্দনা ইলিশ ও গুর্তা ইলিশ। গঙ্গায় পাওয়া যায় ছোট অর্থাৎ খোকা ইলিশ আর ইলিশ। তবে এই দুই জায়গার ইলিশের আকার আকৃতি এবং রঙ দেখেই পার্থক্য বোঝা যায়। সেই সকল বৈশিষ্ট্য আপনার জানা থাকলে কখনোই আপনি গঙ্গার ইলিশকে পদ্মার ইলিশ বলে বাড়ি আনবেন না।

গঙ্গার ইলিশের গায়ে থাকে সোনালী আভা। অন্যদিকে পদ্মার ইলিশের গায়ে থাকে এক ধরনের গোলাপী আভা। এই সামান্য রঙের পার্থক্যই বলে দিতে পারে কোনটি গঙ্গার ইলিশ আর কোনটি পদ্মার ইলিশ। তবে গঙ্গার ইলিশ হোক অথবা পদ্মার ইলিশ, দুই জায়গার ইলিশের স্বাদ ততক্ষণই সবচেয়ে ভালো থাকে যতক্ষণ তারা ডিম ছাড়ে না। ডিম ছাড়লেই ইলিশের স্বাদ কোথায় উধাও হয়ে যায়।

Advertisements