লোকাল ট্রেনের লেডিস কামরায় নতুন নিয়ম, রাত ৯টা থেকেই হবে এই পরিবর্তন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রেল পরিষেবা (Indian Railways) সাধারণ মানুষের কাছে হয়ে উঠেছে গণপরিবহনের মেরুদন্ড। প্রতিদিন দেশের ৫০ লক্ষের বেশি মানুষ কেবলমাত্র ট্রেনের উপর ভর করেই এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করেন। সে লোকাল ট্রেন (Local Train) হোক অথবা এক্সপ্রেস ট্রেন (Express Train), কাছে অথবা দূরে যাতায়াতের প্রধান মেরুদন্ডই হয়ে উঠেছে ট্রেন।

ট্রেনে যাতায়াত করার ক্ষেত্রে মহিলাদের আলাদা করে গুরুত্ব দেওয়া হয়ে থাকে। রেলের তরফ থেকে মহিলারা যাতে সুরক্ষিত এবং নিশ্চিন্তভাবে মন্তব্যে পৌঁছাতে পারেন তার জন্য বিভিন্ন ব্যবস্থা করা হয়। যেমন লোকাল ট্রেনের জন্য আলাদা করে লেডিস কামলার ব্যবস্থা করা হয়, ঠিক সেই রকমই আরও একগুচ্ছ ব্যবস্থা করা হয়ে থাকে রেলের তরফে।

ঠিক সেই রকমই এবার ভারতীয় রেলের তরফ থেকে লোকাল ট্রেনের লেডিস কামরায় নতুন এক নিয়ম আনা হয়েছে এবং সেই নিয়ম আনা হয়েছে মূলত লেডিস কামলার যাত্রীদের সুরক্ষা আরও কয়েকগুণ বৃদ্ধি করার জন্য। নতুন এই নিয়ম ইতিমধ্যেই কার্যকর করা হয়েছে এবং ঠিক রাত ন’টা বাজলেই লেডিস কামরাই সেই পরিবর্তন চোখে আসবে। রেলের এই বন্দোবস্তের ফলে লেডিস কামরার যাত্রীরা অর্থাৎ মহিলা যাত্রীরা নিশ্চিন্তে সুরক্ষিতভাবে গন্তব্যে পৌঁছাতে পারবেন।

ভারতীয় রেলের তরফ থেকে লেডিস কামরায় যে পরিবর্তন আনা হয়েছে তা হলো, প্রতিটি লোকাল ট্রেন যেগুলি রাত্রিবেলায় যাতায়াত করে থাকে সেই সকল লোকাল ট্রেনে রাত ন’টা থেকেই পাহারায় থাকবে জিআরপি। রাত ন’টা থেকে সকাল ছয়টা পর্যন্ত প্রতিটি লোকাল ট্রেনের লেডিস কামরায় জিআরপি মোতায়েন করা হয়েছে। যাতে করে রাত্রিবেলায় মহিলা যাত্রীরা নিশ্চিন্তে যাতায়াত করতে পারেন তাই এই ব্যবস্থা।

রেলের তরফ থেকে আপাতত এই বন্দোবস্ত করা হয়েছে রাত্রি কালীন লোকাল ট্রেন যে শহরে সবচেয়ে বেশি জনপ্রিয় অর্থাৎ মুম্বাইয়ে। লেডিস জিআরপি মোতায়েন করে সুরক্ষা প্রদান করার বিষয়টি ইতিমধ্যেই প্রতিটি যাত্রীর কাছে প্রশংসা কাড়তে শুরু করেছে।