কপাল খুলল বাংলার! এবার গোটা গোটা বন্দে ভারত ইঞ্জিন তৈরি হবে এই কারখানায়

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দিন দিন ভারতীয় রেলে (Indian Railways) আসছে বৈপ্লবিক একের পর এক পরিবর্তন। এই সকল বৈপ্লবিক পরিবর্তন আনা হচ্ছে মূলত রেল পরিষেবাকে উন্নত থেকে উন্নততর করার জন্য। যাত্রীরা যাতে আরও স্বাচ্ছন্দে, আরও সুরক্ষিতভাবে এবং আরও তাড়াতাড়ি নিজেদের গন্তব্যে পৌঁছাতে পারেন তার জন্য রেল নতুন নতুন পদক্ষেপ নিচ্ছে।

Advertisements

ভারতীয় রেলের তরফ থেকে এখনো পর্যন্ত রেল পরিষেবাকে যে জায়গায় নিয়ে যাওয়া হয়েছে তাতে ভারতে চালু হয়েছে রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস, তেজস এক্সপ্রেস, বন্দে ভারত এক্সপ্রেসের মত প্রিমিয়াম সব ট্রেন। এই সকল প্রিমিয়াম ট্রেনের মধ্যে এখন সবচেয়ে ট্রেন্ডিংয়ে রয়েছে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির এই ট্রেনটি এখন দেশের ২৫টি রুট কাঁপাচ্ছে।

Advertisements

এসবের মধ্যেই বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে এবার দারুণ খবর পাওয়া গেল আর সেই খবরটি বাংলার জন্য সবচেয়ে বড় সুখবর। কেননা এবার দেশের সেমি হাই স্পিড এই ট্রেনটির ইঞ্জিন তৈরি হবে পশ্চিমবঙ্গেই। ট্রেনটি পশ্চিমবঙ্গে তৈরি হওয়া নিয়ে দাবি করেছেন বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল (Agnimitra Paul)। আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পল দাবি করেছেন, ইতিমধ্যেই চারটি বন্দে ভারতের ইঞ্জিন তৈরির বরাত এসেছে বাংলায়।

Advertisements

বাংলার কোন কারখানায় তৈরি হবে বন্দে ভারতের ইঞ্জিন? আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পলের দাবি অনুযায়ী বাংলার বুকে থাকা শতাব্দী প্রাচীন চিত্তরঞ্জন রেল কারখানায় তৈরি হবে বন্দে ভারতের ইঞ্জিন। চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসের ঝুলিতে রয়েছে বছরে ৪৪৬ টি রেল ইঞ্জিন তৈরি করার রেকর্ড। এবার এই কারখানায় দেশীয় প্রযুক্তির বন্দে ভারতের ইঞ্জিন তৈরি হওয়ার বরাত আসা বাংলার জন্য গর্বের।

চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসে এমন ইঞ্জিন তৈরি করার পরিপ্রেক্ষিতে বিধায়ক অগ্নিমিত্রা পল কারখানার জেনারেল ম্যানেজার দেবীপ্রসাদ দাসের সঙ্গে দেখা করে জানান, “চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসের নতুন জিএম-এর সঙ্গে একটা সৌজন্য সাক্ষাৎ ছিল। আগের জিএমকে বলেছিলাম চিত্তরঞ্জনের কারখানার যে ঐতিহ্য, সেখানে যদি আরও গুরুত্বপূর্ণ কিছু কাজ দেওয়া যায়। যেমন বন্দে ভারত। অত্যন্ত খুশির খবর, চারটে বন্দে ভারতের লোকোর বরাত দেওয়া হয়েছে। ডিজাইনিংও এখানেই হবে।”

Advertisements