আর কতদিন চলবে বৃষ্টি, কতদিন থাকবে এমন স্যাঁতসেঁতে আবহাওয়া! জানিয়ে দিল হাওয়া অফিস

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দিন কয়েক ধরেই রাজ্যের উত্তরবঙ্গ প্রবল বৃষ্টির (Rain) মুখোমুখি হচ্ছে। উত্তরবঙ্গ প্রবল বৃষ্টির মুখোমুখি হওয়ার পাশাপাশি দক্ষিণবঙ্গও দফায় দফায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিতে ভিজছে। তবে শুক্রবার থেকে উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেকটাই বেড়েছে। শুক্রবার থেকে টানা বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা।

উত্তরবঙ্গের এমনও জায়গা রয়েছে যেখানে গত ২৪ ঘণ্টায় ২৭০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে। এই বিপুল পরিমাণ বৃষ্টি হয়েছে মাটিগাড়ায়। অন্যদিকে ব্যাপক এই বৃষ্টির ফলে তিস্তা নদীর জলস্তর লাফিয়ে লাফিয়ে বেড়েছে। দার্জিলিঙে নেমেছে ভূমিধস। দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায় শুক্রবার থেকে ভারী বৃষ্টির দেখা পাওয়া গিয়েছে। অনবরত এই বৃষ্টির পরিস্থিতি থেকে কবে রেহাই মিলবে তা নিয়ে অনেকেই উত্তর খুঁজছেন।

অনবরত এই বৃষ্টি থেকে রেহাই মেলার বিষয়ে দক্ষিণবঙ্গের বাসিন্দারা উত্তর না খুঁজলেও উত্তরবঙ্গের বাসিন্দারা উত্তর খুঁজছেন। কেননা অতিবৃষ্টির ফলে উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় জনজীবন একপ্রকার ব্যাহত হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হলো, এই পরিস্থিতি থেকে কবে রেহাই মিলবে, কবে থেকে স্যাঁতসেঁতে আবহাওয়া দূরে সরিয়ে ঝলমলে আকাশ দেখতে পাওয়া যাবে?

হাওয়া অফিসের তরফ থেকে পূর্বাভাসে যা জানানো হয়েছে তাতে বলা হয়েছে, শনিবারও ভারী থেকে অতিভারী বৃষ্টির মুখোমুখি হবে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার। এই সকল জেলায় আজ পর্যন্তই এমন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার থেকে উত্তরবঙ্গের এই সকল জেলায় বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে। তবে একেবারেই বৃষ্টি হবে না, এমনটা নয়।

দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ, হাওড়া, হুগলি সহ অন্যান্য জেলাগুলিতে শুক্রবার পর্যন্ত বৃষ্টির পর শনিবার থেকেই বৃষ্টির পরিমাণ কমতে শুরু করবে। তবে শনিবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। রবিবার থেকে আকাশ পরিষ্কার হবে বলে জানা গিয়েছে।