বার বার ভোটের দিন শেষ! ‘এক দেশ এক নির্বাচন-এর প্রক্রিয়া শুরু করে দিল কেন্দ্র

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : এক দেশ এক নির্বাচন (One Nation One Election) চালু করবে কেন্দ্র সরকার, এই নিয়ে দীর্ঘ কয়েক বছর ধরেই চলছে জল্পনা। শুধু জল্পনা নয় এবার এই জল্পনাকে বাস্তবায়িত করার জন্য শুরু হয়ে গেল প্রক্রিয়া। ভারতে বর্তমানে পঞ্চায়েত, পৌরসভা, বিধানসভা, লোকসভা সহ একাধিক নির্বাচন পদ্ধতি চালু রয়েছে। একাধিকবার এই নির্বাচন পদ্ধতি আমজনতাকে বারবার গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করার সুযোগ দিলেও ভোট পরিচালনা করার জন্য বিপুল অংকের টাকা খরচ হয়ে থাকে। এই খরচ থেকে রক্ষা পেতে এক দেশ এক নির্বাচন প্রয়োজন রয়েছে বলে অনেকেই মনে করেন।

এক দেশ এক নির্বাচন ফর্মুলার প্রবক্তা ইউরোপ বলে মনে করেন সংবিধান বিশেষজ্ঞদের একাংশ। এই ফর্মুলা ইউরোপের সাতটি রাষ্ট্রে প্রচলিত রয়েছে বলে জানা যায়। এই ফর্মুলাতেই ভোট গ্রহণ করা হয়ে থাকে। এই ফর্মুলা চালু করার বিষয়ে যে জল্পনা তৈরি হয়েছে তারই মধ্যে গত বৃহস্পতিবার কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশি ঘোষণা করেন, ১৮ থেকে ২২ সেপ্টেম্বর সংসদে বিশেষ অধিবেশন বসবে। যেখানে বিভিন্ন বিষয়ে আলোচনা হবে এবং বিতর্ক সভার আয়োজন করা হবে। অন্যদিকে এই অধিবেশন নিয়ে ইতিমধ্যেই এক দেশ এক নির্বাচনের পরিপ্রেক্ষিতে কোন চমক থাকতে পারে বলে আশা করা হচ্ছে।

এক দেশ এক নির্বাচন ফর্মুলায় চলতে পাকানোর জন্য গত শনিবার প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন ৮ সদস্যের একটি কমিটি ঘোষণা করা হয়েছে। এই কমিটিতে রামনাথ কোবিন্দ ছাড়াও রয়েছেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কংগ্রেসের লোকসভার সদস্য অধীর রঞ্জন চৌধুরী, রাজ্যসভার প্রাক্তন বিরোধী দলনেতা গুলাম নবী আজাদ, ১৫তম ফিনান্স কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এক কে সিং, লোকসভার প্রাত্তন সচিব ড. সুভাষ সি কাশ্যপ, বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভে, প্রাক্তন মুখ্য ভিজিলেন্স কমিশনার সঞ্জয় কোঠারি।

এর পাশাপাশি এই কমিটিতে আমন্ত্রিত সদস্য হিসাবে রাখা হয়েছে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়ালকে। কমিটির চেয়ারম্যান পদে রাখা হয়েছে আইন মন্ত্রকের সচিব নীতেন চন্দ্রকে। নতুন এই কমিটি গঠন এবং পাঁচ দিনের জন্য বিশেষ অধিবেশন এক দেশ এক নির্বাচন নিয়ে যে জল্পনা চলছে, সেই জল্পনায় ঘি ঢালতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ।

বর্তমানে প্রতিটি রাজ্যের বিধানসভা নির্বাচন হয়ে থাকে মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর। একইভাবে দেশের লোকসভা নির্বাচনও হয়। সাধারণত প্রতিবছর দুটি করে নির্বাচন সাইকেল হয়ে থাকে। দেখা যায় এই দুটি নির্বাচন সাইকেলে একাধিক রাজ্যের বিধানসভা ভোট করা হয়। এক্ষেত্রে যদি দেশে এক দেশ এক নির্বাচন চালু হয় তাহলে কিভাবে ভোট গ্রহণ হবে তাই এখন দেখার।