আসানসোল থেকে হাওড়া বন্দে ভারতের ভাড়া কত, চড়ার আগে জেনে নিন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : অবশেষে আসানসোল জংশন (Asansol Junction) পেল বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) স্টপেজ। দীর্ঘ কয়েক মাস ধরেই বন্দে ভারত এক্সপ্রেস আসানসোলের উপর দিয়ে চলবে এবং স্টপেজ দেবে এমনই জল্পনা চলছিল। আর অবশেষে সেই সকল জল্পনার অবসান ঘটলো রবিবার। এদিন দেশে মোট ৯টি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন হয়, যার মধ্যে একটি যাবে আসানসোলের উপর দিয়ে।

Advertisements

পাটনা হাওড়া এবং হাওড়া পাটনা যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটির সূচনা হল সেই ট্রেনটিই আসানসোল রেলস্টেশনে স্টপেজ দেবে। ২৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির হাত দিয়ে উদ্বোধনের পর আগামী ২৬ সেপ্টেম্বর থেকে এই ট্রেনটি বাণিজ্যিকভাবে পরিষেবা প্রদান করবে। এই ট্রেনটি আসানসোল স্টেশনে স্টপেজ দেওয়ার পরিপ্রেক্ষিতে খুব সহজেই বন্দে ভারতে চড়ে এখানকার বাসিন্দারা হাওড়া, পাটনা সহ বিভিন্ন জায়গা যাতায়াত করতে পারবেন।

Advertisements

এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গে তিনটি বন্দে ভারত এক্সপ্রেস যাতায়াত করছিল। রবিবারের পর থেকে এই সংখ্যা বেড়ে দাঁড়ালো পাঁচ। কেননা পাটনা হাওড়া বন্দে ভারতের পাশাপাশি রাঁচি হাওড়া বন্দে ভারতও পশ্চিমবঙ্গের বিভিন্ন স্টেশনে স্টপেজ দেবে। বন্দে ভারতের মতো সেমি হাই স্পিড ট্রেন পশ্চিমবঙ্গ সহ পার্শ্ববর্তী রাজ্যের বিভিন্ন স্টেশনে স্টপেজ দেওয়ার কারণে খুব সহজ হবে যোগাযোগ ব্যবস্থা।

Advertisements

হাওড়া পাটনা বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটির জন্য যাত্রীদের ভাড়া হিসাবে যে টাকা খরচ করতে হবে তা হল, পাটনা থেকে হাওড়ার সিসি চেয়ার কারের জন্য খরচ পড়বে ১৫০৫ টাকা। পাটনা থেকে হাওড়ার ইসি অর্থাৎ এক্সিকিউটিভ ক্লাসের জন্য ভাড়া পড়বে ২৭২৫ টাকা। পাটনা থেকে দুর্গাপুরের সিসি চেয়ার কারের ভাড়া ১০১০ টাকা, এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ১৯১৫ টাকা।

একইভাবে পাটনা থেকে আসানসোলের সিসি চেয়ার কারের ভাড়া ৯৫৫ টাকা এবং এক্সিকিউটিভ চেয়ার কারের ভাড়া ১৭৯০ টাকা। পাটনা থেকে জামতারার ভাড়া ক্লাস অনুযায়ী ৮৮০ টাকা এবং ১৬৫০ টাকা। পাটনা থেকে জসিডির ভাড়া ক্লাস অনুযায়ী যথাক্রমে ৭৬৫ টাকা এবং ১৪২০ টাকা। পাটনা থেকে লাকসারাইয়ের ভাড়া ক্লাস অনুযায়ী যথাক্রমে ৫৯০ টাকা এবং ১ হাজার ৭০ টাকা। পাটনা থেকে মোকামার ভাড়া ক্লাস অনুযায়ী যথাক্রমে ৫৫০ টাকা এবং ৯৮০ টাকা।

অন্যদিকে কোন যাত্রী যদি আসানসোল থেকে হাওড়া যেতে চান তাহলে তাকে সিসি চেয়ার কারের জন্য খরচ করতে হবে ৮২৫ টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসের জন্য খরচ করতে হবে ১৪২৫ টাকা। ফেরার পথেও একই রকম ভাড়া হবে বলে মনে করা হচ্ছে। যদিও রেলের তরফ থেকে এখনো তা জানানো হয়নি। ট্রেনটি হাওড়া থেকে পাটনা যাওয়ার পথে বিকাল ৫:৫৩ মিনিটে আসানসোল রেল স্টেশনের স্টপেজ দেবে এবং পাটনা থেকে হাওড়া যাওয়ার পথে দুপুর ১২ঃ১৮ মিনিটে স্টপেজ দেবে।

Advertisements