BoB360: এক বছরেই প্রায় ৮% সুদ, কোন আতি-পাতি নয়, সুযোগ দিচ্ছে এই সরকারি ব্যাঙ্ক

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : প্রতিটি বিনিয়োগকারীরাই চান তাদের বিনিয়োগ করা অর্থের ওপর যেন বেশি সুদ পাওয়া যায়। যে কারণে যেকোনো বিনিয়োগকারীই বিনিয়োগ করার আগে বিভিন্ন জায়গা ঘেঁটে দেখেন কোথায় বেশি সুদ পাওয়া যাচ্ছে। অনেক ক্ষেত্রে আবার দেখা যায় বেশি সুদের লোভে অসুরক্ষিত জায়গায় টাকা সঞ্চয় করে থাকেন বিনিয়োগকারীরা। তবে এবার এই ধরনের কোন আতি-পাতি আর্থিক প্রতিষ্ঠান নয়, একেবারে একটি সরকারি ব্যাঙ্কে তরফ থেকে ফিক্সড ডিপোজিটে প্রায় ৮% সুদ (FD Interest Rate) দেওয়ার ঘোষণা করা হলো।

Advertisements

যে সরকারি ব্যাঙ্কটির কথা বলা হচ্ছে সেই ব্যাঙ্কটির যথেষ্ট সুনাম রয়েছে। কোটি কোটি গ্রাহক রয়েছে এই ব্যাংকের। ওই ব্যাংকের তরফ থেকে নতুন করে সুদের হার ঘোষণা করা হয়েছে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে এবং তার পরই দেখা যাচ্ছে, প্রায় ৮% সুদ দেওয়া হচ্ছে ব্যাংকের তরফ থেকে। এই ব্যাংকটি হল ব্যাঙ্ক অফ বরোদা (Bank of Baroda)। এই ব্যাংকের দেশের বিভিন্ন শহরের শাখা রয়েছে, যে সকল শাখায় গিয়ে আপনি ফিক্সড ডিপোজিট (FD Interest Rate BoB) করতে পারেন এবং মোটা টাকা সুদ নিতে পারেন।

Advertisements

যে এফডি স্কিমের মাধ্যমে ব্যাঙ্ক অফ বরোদার তরফ থেকে এমন সুদ দেওয়া হচ্ছে তার নাম হলো BoB360। ব্যাংকের বর্তমান এবং নতুন গ্রাহকরা এই স্কিমের আওতায় নিজেদের টাকা রেখে বেশি সুদের মুখ দেখতে পারবেন। দু’কোটি টাকার কম ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে এমন সুদ দেওয়া হচ্ছে। গত ১৫ জানুয়ারি ২০২৪ থেকে এমন অফার দেওয়া শুরু হয়েছে। এই অফারের আওতায় কত শতাংশ সুদ পাওয়া যাবে চলুন দেখে নেওয়া যাক।

Advertisements

আরও পড়ুন ? Mahila Samman Savings Certificate: সুদের উপর টিডিএস কাটবে না সরকার! মহিলাদের জন্য বড় প্রকল্পের ঘোষণা কেন্দ্রের

ব্যাঙ্ক অফ বরোদায় অন্যান্য যে সকল ফিক্সড ডিপোজিটের ব্যবস্থা রয়েছে তাতে একজন বিনিয়োগকারী এক বছরের জন্য ফিক্সড ডিপোজিট করলে সর্বোচ্চ ৬.৮৫ শতাংশ সুদ পেতে পারেন। যদি দুই থেকে তিন বছরের জন্য করা হয় তাহলে সর্বোচ্চ সুদ পাওয়া যায় ৭.২৫ শতাংশ। কিন্তু কোন গ্রাহক যদি ব্যাংকের এই নতুন ফিক্সড ডিপোজিট অফার অর্থাৎ BoB360 এর আওতায় টাকা সঞ্চয় করেন তাহলে তিনি এক বছরেই অনেক বেশি সুদ পাবেন।

গ্রাহকরা যেখানে সাধারণ ফিক্সড ডিপোজিটের উপর এক বছরে ৬.৮৫% সুদ পাচ্ছেন, সেই জায়গায় BoB360 স্কিমের আওতায় টাকা জমা রাখলে মাত্র ৩৬০ দিনেই ৭.১০ শতাংশ সুদ পেতে পারেন সাধারণ নাগরিকরা এবং একই ক্ষেত্রে প্রবীণ নাগরিকরা সুদ পেতে পারেন ৭.৬০ শতাংশ। ব্যাঙ্ক অফ বরোদার তরফ থেকে এই স্কিম ৩৬০ দিনের জন্য করার পরিপ্রেক্ষিতেই নাম দেওয়া হয়েছে BoB360।

Advertisements