New LIC Policy: রাম মন্দির উদ্বোধনের সঙ্গে সঙ্গেই নতুন পলিসি চালু করল LIC! দেখে নিন ৫ বেনিফিট

Prosun Kanti Das

Published on:

Advertisements

LIC has launched New Policy on 22th January: গোটা দেশজুড়ে এখন শুধুই রামলালার চর্চা। বহু প্রতীক্ষিত রাম মন্দিরের শুভ উদ্বোধন চলতি মাসের ২২শে জানুয়ারি, মাননীয় প্রধানমন্ত্রীর হাত দিয়ে হবে এই শুভ উদ্বোধন। দেশবাসীর বহু প্রতীক্ষার আজকেই হবে অবসান। ইতিমধ্যেই সরযূ নদীর পাড়ে ভিড় জমিয়েছে বহু সাধু সন্তরা। ইতিহাসের পাতায় আজকের দিনটি লেখা থাকবে একেবারে স্বর্ণাক্ষরে। আজকের এই বিশেষ দিনে গোটা দেশকে চমকে কি নতুন সিদ্ধান্ত নিল ভারতের সর্ববৃহৎ বীমা কোম্পানি (New LIC Policy)?

Advertisements

প্রধানমন্ত্রীর হাতে আজ বেলা ১২টা ৫ মিনিটে উদ্বোধন হয়েছে রামলালার মন্দিরের। এই শুভদিনে বিশেষ পলিসির ঘোষণা করে গোটা দেশকে রীতিমত চমকে দিয়েছে এলআইসি (New LIC Policy)। এই পলিসি থেকে গ্রাহকরা ভালো পরিমাণে বার্ষিক আয় করতে পারবে। পলিসিটির নাম হল এলআইসি জীবন ধারা টু (LIC Jeevan Dhara II)। এলআইসির বড় বড় আধিকারিকরা দাবি করেছেন এই পলিসিটি মধ্যবিত্তদের মধ্যে আগ্রহের সৃষ্টি করবে। পলিসিটি সম্পর্কে বিস্তারিতভাবে আমাদের জেনে নিতে হবে, যেমন গ্রাহকরা কি কি সুবিধা পেতে পারে এই পলিসির দ্বারা।

Advertisements

আসুন প্রথমে জেনে নিই পলিসিটি (New LIC Policy) সম্পর্কে। LIC-এর নতুন পলিসি ‘জীবন ধারা টু’ হল একটি নন-লিঙ্কড এবং নন-পার্টিসিপেটিং অ্যানুইটি প্ল্যান। নয়া এই পলিসিতে বছরে আয়ের ক্ষেত্রে মোট ১১টি বিকল্পের কথা বলা আছে। যদি এই পলিসিতে লগ্নিকারীর বয়স বেশি হয় তাহলে এতে পাওয়া যাবে উচ্চ বার্ষিক হারে সুদ ও জীবন কভারের সুবিধা। তবে বিনিয়োগকারীকে অবশ্যই কিছু শর্ত পালন করতে হবে।

Advertisements

আরও পড়ুন ? LIC: LIC-র কাজের নিয়মে বড় বদল! এবার বাড়িতেই বসেই অনায়াসে হবে এসব কাজ

এই পলিসিটি (New LIC Policy) কেনার সুবিধা এবং অসুবিধা দুই সম্পর্কে গ্রাহকদের অবগত হতে হবে। রাম মন্দিরের শুভ উদ্বোধনের দিনই এই পলিসিটি প্রথম চালু করা হয়েছে। ইচ্ছুক বিনিয়োগকারীরা অনলাইন এবং অফলাইন দুভাবেই পলিসিটি কিনতে পারবেন। তবে কতদিন পর্যন্ত এই পলিসি বাজারে থাকবে সে বিষয়ে স্পষ্ট কিছুই বলা যাচ্ছে না। আরেকটি ভালো খবর হল এই নতুন পলিসিটি অল্প বয়সী যে কোন ব্যক্তি কিনতে পারবে আবার বয়স্ক ব্যক্তিরাও কিনতে পারবেন। পলিসিটি কেনার সর্বনিম্ন বয়স হলো ২০ এবং সর্বোচ্চ বয়স হলো ৬৫ থেকে ৮০।

পলিসিটি একবার চালু হওয়ার পর গ্রাহকরা সুবিধার জন্য তা বন্ধ করে দিতে পারেন। এলআইসি জীবন ধারা টু (LIC Jeevan Dhara II) তে নিয়মিত প্রিমিয়ামের ক্ষেত্রে ডিফারমেন্ট পিরিয়ড রাখা হয়েছে ৫ থেকে ১৫ বছর পর্যন্ত। আবার একক প্রিমিয়ামের ক্ষেত্রে ডিফারমেন্ট পিরিয়ড হলো ১ থেকে ১৫ বছর। অন্যদিকে, পলিসি চলাকালীন অতিরিক্ত প্রিমিয়াম দিয়ে অ্যানুয়িটি বাড়াতেও পারবেন। গ্রাহকরা এই পলিসি থেকে ঋণ নেওয়ার সুযোগ পাবেন। নয়া এই পলিসিতে গ্রাহকেরা অ্যানুয়িটি গ্যারান্টি পাবেন। অর্থাৎ বছরে সুদ বাবদ কিছু টাকা হাতে পাবার সুবিধা রয়েছে। পলিসিটি সম্পর্কে গ্রাহকরা একেবারেই সুনিশ্চিত হতে পারেন কারণ শেয়ারবাজারের ওঠার নামার ওপর এটি নির্ভর করে না।

Advertisements