Tarakeswar Railway Station: বদলে যাবে পুরো রেলস্টেশন, দেখলে চিনতেই পারবেন না, কেমন হবে আগামীর তারকেশ্বর

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রেলের (Indian Railways) তরফ থেকে যেমন যাত্রীদের রেল যাত্রার সময় স্বাচ্ছন্দ দিতে নানান পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে, ঠিক সেই রকমই আবার স্টেশনে আগত যাত্রীরাও যাতে সমান পরিষেবা পান তার জন্য রেল স্টেশনগুলিকে সাজিয়ে তোলা হচ্ছে। ভারত সরকারের তরফ থেকে দেশের কয়েকশো রেলস্টেশনকে বেছে নেওয়া হয়েছে নতুনভাবে সাজানোর জন্য। অমৃত ভারত স্টেশন প্রকল্পের (Amrit Bharat Station) আওতায় এই সকল স্টেশনকে সাজিয়ে তোলার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এসবের মধ্যেই এবার আগামী দিনে তারকেশ্বর রেলস্টেশন (Tarakeswar Railway Station) কেমন হতে চলেছে সেই ছবি প্রকাশ করল পূর্ব রেল (Eastern Railway)।

Advertisements

পূর্ব রেলের তরফ থেকে দাবি করা হচ্ছে, আগামী দিনে যেভাবে তারকেশ্বর রেলস্টেশনকে সাজিয়ে তোলা হবে তাতে এখানকার স্থানীয় বাসিন্দারাও স্টেশনকে চিনতে পারবেন না। অন্যদিকে দূর দুরান্ত থেকে আসা মানুষেরা তারকেশ্বর রেলস্টেশন দেখে মুগ্ধ হয়ে যাবেন। তারকেশ্বর রেলস্টেশনকে কিভাবে সাজিয়ে তোলা হবে তার একটি নকশাও সম্প্রতি পূর্ব রেলে তরফ থেকে প্রকাশ করা হয়েছে।

Advertisements

তারকেশ্বর রেল স্টেশন ভারতীয় রেলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রেলস্টেশন। এই রেলস্টেশনে প্রতিদিন প্রায় ২০ হাজার যাত্রী যাতায়াত করে থাকেন। শুধু যাত্রীদের ভিড়ের প্রসঙ্গ নয় এর পাশাপাশি এখানে জড়িয়ে রয়েছে, আধ্যাত্মিক প্রসঙ্গও। কেননা এখানেই রয়েছে তারকেশ্বর শিব মন্দির আর সেই তারকেশ্বর শিব মন্দিরে প্রতিদিন পুণ্যার্থীরা আসার জন্য তারকেশ্বর রেল স্টেশন কে ব্যবহার করে থাকেন। এই সমস্ত দিক বিচার বিবেচনা করেই রেলের তরফ থেকে তারকেশ্বর রেল স্টেশনকে সাজিয়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

Advertisements

আরও পড়ুন ? বদলে যাচ্ছে সিউড়ি রেলস্টেশন! নকশা দেখে চিনতেই পারবেন না, জানুন কী কী হতে চলেছে

তারকেশ্বর রেলস্টেশনকে নতুন করে সাজানোর জন্য ভারতীয় রেলের তরফ থেকে ২৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ইতিমধ্যেই স্টেশন সাজানোর কাজ শুরু হয়ে গিয়েছে। পূর্ব রেলের তরফ থেকে যে নকশা প্রকাশ করা হয়েছে তা থেকে জানা যাচ্ছে, স্টেশনে যেমন অত্যাধুনিক আলোকসজ্জার কাজ করা হবে, ঠিক সেই রকমই তারকেশ্বর মন্দিরের আদলে স্টেশনের কাঠামোর তৈরি করা হবে। স্টেশনের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হয়ে যেটি দাঁড়াবে সেটি হল অন্দরসজ্জা।

এছাড়াও নতুন এই প্রজেক্টের আওতায় যাত্রীদের একাধিক সুবিধা তুলে দেওয়া হবে নতুন তারকেশ্বর রেল স্টেশনে। যানবাহন চলাচলের জন্য থাকবে বিশেষ ব্যবস্থা, তীর্থযাত্রীদের জন্য বিশেষ শেডের ব্যবস্থা করা হবে, তৈরি করা হবে আধুনিক শৌচাগার, পেছনে প্রবেশ ও প্রস্থানপথে লাগানো হবে সহজবোধ্য ডিসপ্লে, এছাড়াও তৈরি করা হবে ১২ মিটার চওড়া ফুট ওভার ব্রিজ।

Advertisements