Budget for MP: মন্ত্রীদের পিছনে কোটি কোটি টাকা খরচ কমালো কেন্দ্র, দেখে নিন কত কমানো হলো খরচ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বৃহস্পতিবার অর্থাৎ ফেব্রুয়ারি মাসের ১ তারিখ নির্দিষ্ট রীতি মেনে নির্দিষ্ট দিনে কেন্দ্র সরকারের তরফ থেকে বাজেট পেশ করা হয়। অন্যান্য বছর বাজেট পূর্ণাঙ্গ হলেও এই বছর যেহেতু সামনে লোকসভা নির্বাচন রয়েছে তাই অন্তর্বর্তী বাজেট হিসেবে পেশ করে কেন্দ্র। এই বাজেটে দেশের মানুষদের বেশ কিছু উপহার দেওয়ার পাশাপাশি কেন্দ্র সরকারের তরফ থেকে বেশ কিছু খাতে খরচ কমানোও হয়েছে। খরচ কমানোর সেই তালিকায় প্রথমেই রয়েছেন মন্ত্রীরা (Budget for MP)।

দেশের নেতা মন্ত্রীদের পিছনে কোটি কোটি টাকা সরকারের তরফ থেকে খরচ করা হয়ে থাকে তা প্রত্যেকেই জানেন। যেভাবে দিন দিন জিনিসপত্র থেকে শুরু করে বিভিন্ন পরিষেবার খরচ বাড়ছে তাতে মন্ত্রীদের পিছনে খরচের পরিমাণ বৃদ্ধি পাওয়াটাই স্বাভাবিক। কিন্তু এবার বাজেটে উল্টো ছবি ধরা পড়ল। এবার বাজেটে মন্ত্রীদের পিছনে খরচের পরিমাণ বাড়ানোর পরিবর্তে কমিয়ে দেওয়া হল।

মন্ত্রীদের পিছনে খরচের পরিমাণ নামমাত্র কমানো হয়েছে তাও নয়, বাজেট থেকে যে তথ্য পাওয়া যাচ্ছে সেই তথ্য থেকে জানা যাচ্ছে, সরকারের তরফ থেকে বাজেটে মন্ত্রীদের পিছনে খরচের জন্য বরাদ্দের পরিমাণ কোটি কোটি টাকা কমিয়ে দেওয়া হয়েছে। বাজেট অনুযায়ী সাংসদ, কেন্দ্রীয় মন্ত্রী, প্রাক্তন রাজ্যপালদের বেতন ও ভাতা এবং রাষ্ট্রীয় অতিথিদের আপ্যায়ন বাবদ সব মিলিয়ে বরাদ্দ করা হয়েছে ১২৪৯ কোটি টাকা।

আরও পড়ুন 👉 Budget 2024 Main Points: বিনামূল্যে বিদ্যুৎ থেকে সস্তায় বাড়ি! এবারের বাজেটে আপনি পেলেন এই ১২ উপহার

বাজেট থেকে যে নথি পাওয়া গিয়েছে সেই নথি অনুযায়ী, কেন্দ্রীয় মন্ত্রীদের বেতন এবং খরচের জন্য বরাদ্দ করা হয়েছে ৮৩২.৮১ কোটি টাকা। যেখানে গত অর্থ বর্ষে বরাদ্দ ছিল ১২৮৯.২৯ কোটি টাকা। টাকার এই অংকের পরিমাণ দেখলেই স্পষ্ট গত অর্থ বর্ষের তুলনায় এই অর্থ বর্ষে কয়েক কোটি টাকায় কমানো হয়েছে মন্ত্রীদের বেতন ও খরচের জন্য। পরিমাণটা হল প্রায় ৪৫৭ কোটি টাকা।

এর পাশাপাশি এই জাতীয় নিরাপত্তা পরিষদের সচিবালয়ের জন্য বরাদ্দের পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে। গত অর্থ বর্ষে যেখানে বরাদ্দ করা হয়েছিল ২৯৯.৩০ কোটি টাকা, সেই জায়গায় এই বছর বরাদ্দ করা হয়েছে ২০০ কোটি টাকা। এক্ষেত্রেও ৯৯.৩০ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে। অন্যদিকে বেশ কিছু গুরুত্বপূর্ণ খাতে কেন্দ্রের তরফ থেকে কয়েক লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।