Digha Hotel Booking: দীঘায় হোটেল বুকিংয়ে নয়া ব্যবস্থা, সুবিধা বাড়বে পর্যটকদের, আর ঠকতে হবে না

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বাঙ্গালীদের পর্যটনের জন্য যে সকল জায়গা রয়েছে তাদের মধ্যে অন্যতম জায়গা হল দীঘা (Digha)। সস্তায় সমুদ্র সৈকত ঘুরতে যাওয়ার কথা মনে পড়লেই প্রথমেই দীঘার কথা মনে আসে। তবে ইদানিংকালে দীঘায় যে সকল পর্যটকরা ঘুরতে যাচ্ছেন তাদের জন্য নতুন নতুন নিয়ম জারি করা হচ্ছে। যে কারণে এই সকল নিয়ম পর্যটকদের জেনে রাখা জরুরী।

Advertisements

দীঘায় নতুন নতুন নিয়ম জারি করা হচ্ছে মূলত নানান ধরনের অসামাজিক কাজকর্ম বৃদ্ধি পাওয়ার পাশাপাশি অপমৃত্যু থেকে অন্যান্য অপ্রীতিকর ঘটনা ঘটে যাওয়ার কারণে। এই সকল কারণে পুলিশ প্রশাসনের তরফ থেকে বারবার বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এই সকল পদক্ষেপের পরিপ্রেক্ষিতে দীঘাকে অপরাধমুক্ত সুন্দর এক পর্যটন কেন্দ্রে পরিণত করার লক্ষ্যমাত্রা নিয়ে নেমেছে প্রশাসন।

Advertisements

দীঘাকে অপরাধমুক্ত সুন্দর এক পর্যটন ক্ষেত্র তৈরি করার জন্য পুলিশের তরফ থেকে অতিথি নামে একটি পোর্টাল চালু করা হয়েছে আগে। যে পোর্টালে দীঘায় আগত পর্যটকদের নথি আপলোড করতে হবে হোটেল কর্তৃপক্ষকে। পর্যটকরা হোটেলে পা রাখার পর হোটেল বুকিং (Digha Hotel Booking) করার সঙ্গে সঙ্গেই হোটেল কর্তৃপক্ষকে এই কাজটি সেরে নিতে হবে। অন্যদিকে এই কাজের পাশাপাশি হোটেল কর্তৃপক্ষের তরফ থেকে পরিচয় পত্র নিয়ে এবার একটি পদক্ষেপ নেওয়া হল আর সেই পদক্ষেপে উপকৃত হবেন পর্যটকরা।

Advertisements

আরও পড়ুন ? Digha Hotel Booking New Rules: বদলে গেল দিঘায় হোটেল বুকিংয়ের নিয়ম, না মানলে খাবেন নোংরা কেস

পর্যটকদের যাতে কোথাও কোনো রকম অসুবিধা না হয় তার জন্য দীঘার হোটেল মালিক সংগঠনের তরফ থেকে একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সেই সিদ্ধান্ত অনুযায়ী যে সকল এজেন্টরা রয়েছেন তাদের আলাদা করে একটি পরিচয় পত্র বা আইডেন্টিটি কার্ড দেওয়া হবে। খুব তাড়াতাড়ি এই কার্ড দেওয়া হবে বলে জানা যাচ্ছে। এই কার্ড দেওয়া হলে পর্যটকরা হোটেল বুকিংয়ের আগে ওই এজেন্টের পরিচয় পত্র দেখে নিশ্চিত হতে পারবেন যে, যে ব্যক্তিকে তারা বেসেছেন তিনি সত্যিই এজেন্ট।

এই কার্ড চালু হলে পর্যটকরা ভুল ব্যক্তি অথবা এজেন্টের হাতে পড়ে ঠকে যাওয়া থেকে রক্ষা পাবেন। এছাড়াও সঠিক এজেন্টের মাধ্যমে দীঘায় পর্যটকরা এলে কোনরকম অসুবিধা হবে না এমনটাই মনে করছেন হোটেল মালিকরা। তবে এই ধরনের আইডেন্টিটি কার্ড দেওয়ার বিষয়টি এখন হোটেল মালিকদের মধ্যে আলোচনা হয়েছে এবং তাদের তরফ থেকে প্রশাসনের কাছে আবেদন রাখা হবে বলে জানানো হয়েছে। এমন পরিকল্পনা বাস্তবায়িত হলে পর্যটকদের সুবিধা অনেক বেড়ে যাবে বলেই আশা করা হচ্ছে।

Advertisements