Famous Leaders list of World: বাইডেনও না, পুতিনও না, ফের এত শতাংশ ভোট পেয়ে বিশ্বের জনপ্রিয় নেতা মোদিই

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বিশ্বের বেশ কিছু সংস্থা রয়েছে যারা, বছরের বিভিন্ন সময় বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের জনপ্রিয়তা নিয়ে সমীক্ষা করে থাকে। ৭ দিন হোক অথবা ৩০ দিনের এই সমীক্ষায় অধিকাংশ ক্ষেত্রেই সবাইকে পিছনে ফেলে তালিকায় প্রথমেই থাকতে দেখা যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi)। এবারও সেই ঘটনার পুনরাবৃত্তি হলো না, তবে বেড়ে গেল অন্যান্য রাষ্ট্রনেতাদের তুলনায় জনপ্রিয়তার নিরিখে ভোটের হার।

বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের জনপ্রিয়তা (Famous Leaders list of World) নিয়ে যে সকল সংস্থা সমীক্ষা করে থাকে তার মধ্যে অন্যতম হল মর্নিং কনসাল্ট। গত ৩০ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত ৭ দিনের সমীক্ষা চালায় ওই সংস্থাটি। যে সমীক্ষায় দেখা গিয়েছে, জনপ্রিয়তার নিরিখে তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ধারে কাছে নেই মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন, তালিকায় প্রথম ১৫ তে দেখায় যাচ্ছে না রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন এবং চিনের রাষ্ট্রপতি জিনপিংকে।

মর্নিং কনসাল্টের তরফ থেকে যে তালিকা প্রকাশ করা হয়েছে সেই তালিকায় দেখা যাচ্ছে, ৭৭ শতাংশ মানুষ যারা এই সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জনপ্রিয় রাষ্ট্রনেতা হিসাবে মনে করছেন। ১৭ শতাংশ সমীক্ষায় অংশগ্রহণকারী মানুষ মনে করছেন মোদি জনপ্রিয় নেতা নন। অন্যদিকে মাত্র ৫ শতাংশ মানুষ যারা এই বিষয়ে কোন মতামত পোষণ করেননি। উল্লেখযোগ্য বিষয় হলো, এই তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ধারে কাছে আর কোন দেশের রাষ্ট্রনেতা নেই।

আরও পড়ুন 👉 PM Modi Car Collection: নরেন্দ্র মোদি কোন কোন মডেলের গাড়ি ব্যবহার করেন! জানলে লজ্জা পাবেন শিল্পপতিরাও

তালিকায় ৬৪ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্ড্রুজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির থেকে ১৩ শতাংশ ভোট কম পেয়েছেন তিনি। এবার অন্যান্য জনপ্রিয় নেতাদের দিকে চোখ রাখলে দেখা যাবে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন সুইৎজারল্যান্ডের প্রধানমন্ত্রী অ্যালেই বারসেট। তার প্রাপ্ত ভোট ৫৭ শতাংশ। এরপর ৫০ শতাংশ ভোট পেয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক।

তালিকায় পঞ্চম স্থান দখল করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিয়ো লুলা দা সিলভা। তার প্রাপ্ত ভোট ৪৭ শতাংশ। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থোনি অ্যালবানেজ ৪৫ শতাংশ ভোট পেয়ে জনপ্রিয় নেতার তালিকায় ষষ্ঠ স্থান পেয়েছেন। ৪৪ শতাংশ ভোট পেয়ে অ্যালবানেজের পরেই সপ্তম স্থানে রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। অন্যদিকে মাত্র ৩৭ শতাংশ ভোট জুটেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কপালে। জনপ্রিয় রাষ্ট্রনেতার তালিকায় তিনি নবম স্থানে রয়েছেন। ৩৫ শতাংশ ভোট পেয়ে দশম স্থানে রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তালিকায় ১২ নম্বর স্থানে রয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, তিনি পেয়েছেন মাত্র ২৭ শতাংশ ভোট। ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ জায়গা পেয়েছেন ১৩ নম্বর। তাঁর প্রাপ্ত ভোট ২৪ শতাংশ। ১৪ নম্বর স্থান পেয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট য়ুন সুক ইয়োল এবং ১৫ তম স্থান পেয়েছেন জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কুলজ।