Madhyamik Exam 2025 Routine: এগিয়ে এলো পরীক্ষা, বদলে গেল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন, দেখে নিন নতুন ঘোষণা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam 2024) শেষ হতে না হতেই চলতি বছর ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ (Madhyamik Exam 2025 Routine) ঘোষণা করে দেওয়া হয়েছিল। এই ঘোষণা রীতিমত প্রথা ভেঙ্গে ঘোষণা করা হয়েছিল। কেননা অন্যান্য বছর মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিন জানিয়ে দেওয়া হয় পরের বছর কোন দিন থেকে পরীক্ষা শুরু হবে এবং প্রকাশ করা হয় রুটিন।

Advertisements

তবে চলতি বছর গত ১২ ফেব্রুয়ারি রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু এমন প্রথা ভেঙ্গে বিকাশ ভবনে সাংবাদিক বৈঠক করে জানিয়েছিলেন, ২০২৫ সালের ১৪ ফেব্রুয়ারি শুরু হবে মাধ্যমিক পরীক্ষা এবং চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এর পাশাপাশি কোন দিন কি পরীক্ষা হবে তাও তিনি জানিয়ে দিয়েছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেই এমন ঘোষণা তিনি করেছিলেন বলে জানিয়েছিলেন।

Advertisements

কিন্তু ব্রাত্য বসু যে ঘোষণা করেছিলেন সেই ঘোষণা অনুযায়ী পরের বছর ১৪ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা শুরুর দিন ঘোষণা করলেও ওই দিন পঞ্চানন বর্মার জন্মদিন উপলক্ষে রাজ্যের সরকারি স্কুল এবং সরকার পোষিত স্কুলগুলিতে ছুটি থাকবে। স্বাভাবিকভাবেই শিক্ষা মন্ত্রীর ঘোষণার পর থেকেই রুটিনে পরিবর্তন আসবে এমনটাই জল্পনা তৈরি হয়েছিল। আর সেই জল্পনাকে সত্যি করেই পাল্টে গেল পরের বছরের মাধ্যমিক পরীক্ষার রুটিন।

Advertisements

আরও পড়ুন ? College Admission New Rules: বদলে যাচ্ছে কলেজে ভর্তির পদ্ধতি, এবার মানতে হবে এই নিয়ম

রবিবার রাতে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে পরের বছরের মাধ্যমিক পরীক্ষার রুটিনে পরিবর্তন আনার ঘোষণা করা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের ঘোষণা অনুযায়ী আবারও আগামী বছর মাধ্যমিক পরীক্ষা এগিয়ে আনা হলো। তবে এখনো পর্যন্ত কোন দিন কি পরীক্ষা হবে সেই ঘোষণা করা হয়নি। কোন দিন কি পরীক্ষা হবে সেই ঘোষণা মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিন জানিয়ে দেওয়া হবে বলেই জানা যাচ্ছে। নিয়ম অনুযায়ী এমনটাই হয়ে আসছে দীর্ঘ বছরের পর বছর ধরে।

মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে আগামী বছর ১২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে জানানো হলো। এই পরীক্ষা চলবে ২৪ ফেব্রুয়ারি ২০২৫ পর্যন্ত। নতুন রুটিন অনুযায়ী কোন দিন কি পরীক্ষা হবে তা জানতে অপেক্ষা করতে হবে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিন পর্যন্ত।

Advertisements