Higher Secondary Exam 2025: পিছিয়ে যাবে উচ্চমাধ্যমিক পরীক্ষা, সামনে এলো পরের বছরের পরীক্ষার সূচি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam 2024) অন্যান্য বছরের তুলনায় অনেক আগে শুরু হয়েছিল এবং তা বৃহস্পতিবার শেষ হয়। বৃহস্পতিবার চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সাংবাদিক বৈঠক করেন। যে সাংবাদিক বৈঠকে চলতি বছরের পরীক্ষা নিয়ে বিভিন্ন তথ্য সামনে আনার পাশাপাশি জানিয়ে দেন আগামী বছর কোন দিন থেকে শুরু হবে পরীক্ষা (Higher Secondary Exam 2025) এবং তা কবে শেষ হবে।

Advertisements

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক চলাকালীন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু দাবি করেন, চলতি বছর পরীক্ষা ভালো ভাবেই মিটেছে। এবার ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি ছিল। এমনকি রাজ্যজুড়ে ছয় জন এমন পরীক্ষার্থী ছিলেন যারা সদ্য মা হয়েছেন। এই সকল সুখবর থাকার পাশাপাশি চলতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় বেশ কিছু খারাপ খবরও দিয়েছেন মন্ত্রী ব্রাত্য বসু।

Advertisements

ব্রাত্য বসু জানিয়েছেন, চলতি বছর চারজন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী দুর্ঘটনা অথবা অন্য কোন কারণে প্রাণ হারিয়েছেন। এই চারজনের মধ্যে দুজন রয়েছেন মুর্শিদাবাদ জেলার এবং একজন করে রয়েছেন পূর্ব বর্ধমান ও আলিপুরদুয়ারের পরীক্ষার্থী। এই সকল ঘটনা বাদ দিলে চলতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা সুষ্ঠুভাবে হয়েছে।

Advertisements

আরও পড়ুন ? HS Result 2024: উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশ্যে নয়া প্রযুক্তি, জেনে নিন কবে বের হবে ফলাফল

অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যাতে প্রশ্নপত্র ফাঁস অথবা অন্য কোন অসৎ উপায় পরীক্ষার্থীরা ব্যবহার করতে না পারেন তার জন্য মেটাল ডিটেক্টর, রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর ব্যবহার করা হয়েছিল। তবে তার পরেও ৪১ জন পরীক্ষার্থীকে ধরা হয়েছে। তবে যেহেতু এসব ক্ষেত্রে পরীক্ষার্থীদের ভবিষ্যৎ জড়িয়ে রয়েছে তাই দোষীদের খুঁজে বের করতে তদন্তের জন্য সংসদ অত্যন্ত সচেতন এবং সংবেদনশীল। কেননা এক্ষেত্রে কোথাও যেন কোনরকম হিউম্যান এরর এসে না যায়।

চলতি বছর পরীক্ষার সার্বিক পরিসংখ্যান ঘোষণার পাশাপাশি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আগামী বছর কবে পরীক্ষা শুরু হবে এবং কবে শেষ হবে তা ডেট ধরে বলে দেন। তিনি জানিয়েছেন, আগামী বছর ৩ মার্চ শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা এবং শেষ হবে ১৮ মার্চ। তবে পরীক্ষা শুরু এবং শেষের দিন ঘোষণা তিনি এখনো জানাননি কবে কোন পরীক্ষা নেওয়া হবে। কোন দিন কি পরীক্ষা নেওয়া হবে তা চলতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের দিন প্রকাশ করা হবে বলেই মনে করা হচ্ছে।

Advertisements