Old Digha: পিছলে পড়ার দিন শেষ! এবার দিঘায় পর্যটকদের সুবিধা দিতে বড় পদক্ষেপ প্রশাসনের

Prosun Kanti Das

Published on:

Advertisements

Big steps taken by administration to facilitate tourists in Old Digha: বেড়াতে যেতে পছন্দ করেন না এমন মানুষ প্রায় দেখা যায় না বললেই চলে। তবে বেড়াতে যাওয়ার বিষয় বাঙালির বদনাম আছে। কারণ বাঙালিরা বেড়াতে যাওয়ার সুন্দর ঠিকানা খুঁজতে গেলেই এক বাক্যে বলে ওঠেন “দীপুদার” কথা। অর্থাৎ দীঘা, পুরী এবং দার্জিলিং। এই কারণেই সারা বছর দীঘার সমুদ্র সৈকতে অগণিত মানুষের ভিড় লক্ষ্য করা যায়। এবার দীঘাতে সুরক্ষার কথা মাথায় রেখে বিশেষ ব্যবস্থা করতে চলেছে প্রশাসন। প্রশাসনের তরফ থেকে দীঘাতে সাজিয়ে তোলা হবে নতুন ভাবে।

Advertisements

বহুদিন ধরেই পর্যটক স্থানীয় মানুষদের কাছ থেকে অভিযোগ শোনা যাচ্ছিল যে ওল্ড দীঘার (Old Digha) সমুদ্র সৈকতে বেশ কিছু জায়গায় এক ধরনের পিচ্ছিল শ্যাওলার কারণে নানা ধরনের বিপদের সম্মুখীন হতে হচ্ছে পর্যটকদের। একটুও সাবধান হলেই পা পিছলে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকছে। অনেক পর্যটক পড়েও বগেছেন এই স্থান থেকে। এই সমস্যা মেটানোর জন্য এবার বিশেষ ব্যবস্থা করতে চলেছে দীঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ।

Advertisements

পর্যটকরা বলেন ওল্ড দীঘার (Old Digha) সমুদ্র সৈকতে এত বেশি পরিমাণ এই শ্যাওলার আবির্ভাব হয়েছে যে সে গুলিকে দেখলে মনে হয় যেন কার্পেট পাতা রয়েছে। সেখানে দাঁড়িয়ে সমুদ্রের পেছনের সুন্দর দৃশ্য ক্যামেরায় ধরে রাখার জন্য সেলফি ও ফটো তুলতে যান অনেকে। আর এখানেই পা স্লিপ করে পড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে। এখানে পড়ে গেলে সমুদ্র স্রোতে ভেসে যাওয়া ও তলিয়ে যাওয়ার সম্ভাবনাও থাকছে।

Advertisements

আরও পড়ুন ? Meghna Cafeteria: ভুলে যান দিঘা, পুরি! এবার মাত্র ১০ টাকায় ঘুরে দেখুন হাতের কাছেই থাকা এই পার্ক

ওল্ড দীঘার (Old Digha) পাথরের ঢালাই করা ঘাটগুলি সহ সমগ্র বিচ এ এই ধরনের ঘন সবুজ শ্যাওলা ভরে রয়েছে। শুধু তাই নয় এই শ্যাওলার ভেতরে ভেতরে রয়েছে ব্লেড এর মত ধারালো ঝিনুক। যা আরো বেশি বিপদজনক হয়ে রয়েছে। এই কারণে বেশ কিছুদিন ধরে প্রশাসনের তরফ থেকে ওল্ড দীঘার এক নম্বর এবং দুই নম্বর ঘাটের শ্যাওলার উপর দিয়ে হাটা এবং স্নানের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

স্থানীয় মানুষরা বলছেন প্রায় তিন বছর যাবত এই ধরনের শ্যাওলার প্রাচুর্য দেখা যাচ্ছে ওল্ড দীঘায়। প্রশাসনের নজরদারির অভাবেই সময় মত এই শ্যাওলা পরিষ্কার করা হয় না। তবে বারবার স্থানীয় মানুষ এবং পর্যটকদের অভিযোগের জেরে এবার সচেতন হয়েছে প্রশাসন। বিপদজনক জায়গা গলিতে আপাতত পর্যটকদের যাওয়ার উপরে নিচে থাকা জারি করা হয়েছে। পাশাপাশি খুব শীঘ্রই এই ঘাট গুলি শ্যাওলা মুক্ত করে নতুন করে সাজিয়ে তোলার পরিকল্পনা করা হচ্ছে প্রশাসনের তরফ থেকে।

Advertisements