Ramadan facilities for Muslim Teachers: ডিউটির টাইমে বদলে, মুসলিম শিক্ষক-শিক্ষাকর্মীদের জন্য খুশির খবর দিল মমতা সরকার

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বিশ্বের সমস্ত জায়গার পাশাপাশি ভারত ও পশ্চিমবঙ্গে শুরু হয়ে গিয়েছে মুসলিম ধর্মাবলম্বীদের রোজা পালন। একমাস সময় ধরে চলবে রোজা। যে সময় মুসলিম ধর্মাবলম্বী মানুষদের বিভিন্ন নিয়ম, আচার অনুষ্ঠান মেনে চলতে হয়। সারাদিন তাদের খাবার, এমনকি পানীয় জল পান না করে থাকতে হয়। এই পরিস্থিতির কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের মুসলিম শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষা কর্মীদের জন্য একটি বিশেষ ঘোষণা (Ramadan facilities for Muslim Teachers) করল।

Advertisements

রমজান মাস এবং আসন্ন ইদ উপলক্ষে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে মুসলিম ধর্মাবলম্বী মানুষদের জন্য নতুন নতুন ঘোষণা করতে দেখা যাচ্ছে। ইতিমধ্যেই নির্দিষ্ট করে দেওয়া কিছু উপভোক্তাদের রমজান মাসে রেশনে বাড়তি সুবিধা দেওয়ার ঘোষণা করা হয়েছে। অন্যদিকে এসবের মধ্যেই মুসলিম ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষিকাদের জন্য বড় ঘোষণা করে দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)।

Advertisements

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে যে ঘোষণা করা হয়েছে, সেই ঘোষণা অনুযায়ী মূলত মুসলিম শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষা কর্মীদের রমজান মাসে কাজের ক্ষেত্রে কিছুটা হলেও রিলিফ দেওয়া হয়েছে। ভোর থেকে উপবাস থাকার পর সারাদিন যাতে খুব বেশি ধকল সহ্য করতে না হয় তার জন্য এমন রিলিফকে স্বাগত জানিয়েছেন অনেকেই।

Advertisements

আরও পড়ুন ? Ration Extra Food: মার্চ-এপ্রিলে বদলে গেল রেশনে খাদ্য সামগ্রী তালিকা, এবার মিলবে বাড়তি সুবিধা

মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে ঘোষণায় জানানো হয়েছে, যতদিন রমজান মাস চলছে ততদিন ইসলাম ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষা কর্মীরা চাইলে দুপুর সাড়ে তিনটের মধ্যেই স্কুল থেকে বেরিয়ে যেতে পারবেন। অর্থাৎ তারা এবার অন্যান্য সময়ের তুলনায় অন্ততপক্ষে বেশকিছু আগেই স্কুল থেকে বেরোতে পারবেন।

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে মুসলিম ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষা কর্মীদের জন্য যে ঘোষণা করেছেন সেই ঘোষণায় তারা অনেকটাই উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। কেননা এই সিদ্ধান্তের ফলে ওই সকল শিক্ষক-শিক্ষিকারা বা শিক্ষা কর্মীরা যারা রোজা রাখছেন তারা রোজা ভাঙ্গার আগেই বাড়ি পৌঁছে যেতে পারবেন এবং কিছুটা হলেও রিলিফ পাবেন।

Advertisements