RBI Banks Remain Open Notification: রবিবারও খোলা! মার্চ মাসের ‘এই’ রবিবার ব্যাঙ্ক খুলে রাখার নির্দেশ দিল RBI

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : মার্চ মাসে ব্যাঙ্ক কর্মীদের ছুটি নিয়ে এবার বড় সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের তরফ থেকে নেওয়া সিদ্ধান্ত বুধবার বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হয়েছে। আর সেই বিজ্ঞপ্তিতে ব্যাঙ্ক কর্মীদের শিরে সংক্রান্তি। কেননা তাদের ছুটিতে রীতিমতো দাড়ি পড়তে চলেছে। সেই দাড়ি আবার পড়তে চলেছে রবিবারের ছুটিতে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে ব্যাঙ্ক কর্মীদের একটি রবিবারের ছুটি বাতিল করার ঘোষণা করেছে। অর্থাৎ ওই যে রবিবারের কথা বলা হচ্ছে সেই রবিবার দেশের প্রতিটি ব্যাংক খোলা রাখার (RBI Banks Remain Open Notification) নির্দেশ দেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে আচমকা এমন নির্দেশ দেওয়ার পিছনে গ্রাহকদের সুবিধার কথা ভাবা হয়েছে।

আসলে চলতি মাস হলো মার্চ মাস। মার্চ মাস মানেই একটি অর্থ বর্ষের শেষ মাস। কিন্তু চলতি বছর অর্থ বর্ষের শেষ মাসে টানা ছুটি পড়ে গিয়েছে। ২৯ মার্চ পড়েছে গুড ফ্রাইডে, যেদিন দেশের প্রায় সব জায়গাতেই বন্ধ থাকবে ব্যাংক। আবার ঠিক তার পরদিন ৩০ মার্চ অর্থাৎ শনিবার পড়েছে মাসের চতুর্থ শনিবার। সেই দিন আবার চতুর্থ শনিবার হওয়ার কারণে ছুটি পাচ্ছেন ব্যাংক কর্মীরা। আবার তার পরদিন ৩১ মার্চ অর্থাৎ ইয়ার এন্ডিংয়ের শেষ দিন পড়েছে রবিবার। তাহলে হিসেব মতো সেই দিনও ছুটি। ঠিক তারপর দিন ১ এপ্রিল সোমবারও ব্যাংক কর্মীরা ছুটি পান।

আরও পড়ুন 👉 Bank Closed on Dolyatra: দোলযাত্রা বা হোলির দিন কোথায় কোথায় খোলা থাকবে ব্যাঙ্ক, কোথায় কোথায় বন্ধ

অর্থ বর্ষের শেষে মার্চ মাসের শেষ লগ্নে এইভাবে টানা ছুটির ফলে গ্রাহকরা কোথায় যাবেন? কিভাবে হবে তাদের অর্থ বর্ষের শেষের কাজকর্ম? এই পরিস্থিতির কথা মাথায় রেখেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ৩১ মার্চ রবিবার দেশের সমস্ত ব্যাংক খোলা থাকবে। গ্রাহকদের সুবিধা ছাড়াও যাতে ব্যাংকের আর্থিক লেনদেনের হিসাব রাখা যায় তার জন্য এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

তবে শুধু ব্যাংক কর্মীদের ছুটি বাতিল করা হচ্ছে এমন নয়, এর পাশাপাশি আয়কর বিভাগের যে সকল কর্মীরা রয়েছেন তাদেরও চলতি মাসের শেষে ছুটিতে লাগাম টানা হয়েছে। তাদের ২৯ মার্চ গুড ফ্রাইডের ছুটি বাতিল করার পাশাপাশি ৩০ ও ৩১ মার্চ শনিবার এবং রবিবারের ছুটিও বাতিল করা হয়েছে। অর্থ মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুযায়ী ২৯ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সমস্ত আয়কর দপ্তরের অফিস খোলা থাকবে।