SBI FD Interest: ১৩ মাসে মিলবে বড় রিটার্ন, সুযোগ দিচ্ছে SBI, হাতে সময় কম

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশে যে সকল ব্যাঙ্ক রয়েছে তার মধ্যে অন্যতম ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। দেশের বৃহত্তম ব্যাংক হিসাবে এই ব্যাংকের কোটি কোটি গ্রাহক রয়েছে। কোটি কোটি গ্রাহক থাকার কারণে এই ব্যাংকের তরফ থেকে কোথাও কোনরকম বদল আনা হলেই তার ব্যাপক সংখ্যক মানুষের উপর প্রভাব ফেলে। ঠিক সেই রকমই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি স্কিমে বড় রিটার্ন দেওয়া হচ্ছে, তবে এই সুযোগ আর মাত্র হাতে কয়েক দিনের জন্যই রয়েছে।

ভারতে বড় সংখ্যার নাগরিকরা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় তাদের আমানত সঞ্চয় করে রাখেন। নিজেদের কষ্টার্জিত টাকায় বেশি রিটার্ন পাওয়ার জন্য গ্রাহকরা বিভিন্ন ধরনের স্কিম বেছে নেন। যে সকল স্কিম বেছে নেওয়া হয় তার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক গ্রাহক বেছে নেন ফিক্সড ডিপোজিট (FD)। কেননা এই স্কিমে খুব সহজ সরল ভাবেই মোটা টাকা রিটার্ন পাওয়া যায়। পাশাপাশি এতে শেয়ার মার্কেট অথবা মিউচুয়াল ফান্ডের মত ঝুঁকি নেই।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে স্কিমের কথা বলা হচ্ছে অর্থাৎ মাত্র ১৩ মাসে ভালো রিটার্ন পাওয়ার জন্য যে স্কিমের কথা বলা হচ্ছে সেই স্কিম সম্পর্কে জানার আগে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিটে কত সুদ দেওয়া হচ্ছে চলুন দেখে নেওয়া যাক। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় যদি ৭ থেকে ৪৫ দিনের জন্য ফিক্সড ডিপোজিটে টাকা রাখা হয় তাহলে সাধারণ নাগরিকরা ৩.৫% এবং প্রবীণ নাগরিকরা ৪% সুদ পেয়ে থাকেন।

আরও পড়ুন 👉 SBI Credit Card New Rules: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্রেডিট কার্ডের নিয়মে বদল, আর মিলবে না এই সুবিধা

৪৬ থেকে ১৭৯ দিনের জন্য সাধারণ নাগরিকরা সুদ পান ৪.৭৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা সুদ পান ৫.২৫ শতাংশ। ১৮০ থেকে ২১০ দিনের ক্ষেত্রে সাধারণ নাগরিকরা পান ৫.৭৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা পান ৬.২৫ শতাংশ। ২১১ দিন থেকে এক বছরের কম সময়ের জন্য সাধারণ নাগরিকরা পান ৬ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা পান ৬.৫ শতাংশ। এক বছর থেকে দু বছরের কম সময়ের জন্য আমানতের ক্ষেত্রে সাধারণ নাগরিকরা পান ৬.৮% এবং প্রবীণ নাগরিকরা পান ৭.৩ শতাংশ। দু’বছর থেকে তিন বছরের কম সময়ের জন্য সাধারণ নাগরিকরা পান ৭ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা পান ৭.৫%। তিন বছর থেকে ৫ বছরের কম সময়ের জন্য সাধারণ নাগরিকরা পান ৬.৭৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা পান ৭.২৫ শতাংশ। ৫ বছর থেকে ১০ বছরের জন্য সাধারণ নাগরিকরা পান ৬.৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা পান ৭.৫ শতাংশ।

অন্যদিকে যে প্রকল্পে দুর্দান্ত রিটার্ন পাওয়ার সুযোগ রয়েছে তার নাম হলো অমৃত কলস। তবে এই প্রকল্পে যদি কেউ বিনিয়োগ করতে চান তাহলে তাকে ৩১ মার্চ ২০২৪ এর মধ্যে বিনিয়োগ করতে হবে। এই প্রকল্পে ১৩ মাস অর্থাৎ মাত্র ৪০০ দিনে সাধারণ নাগরিকদের ৭.১০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৭.৬০ শতাংশ রিটার্ন দেওয়া হচ্ছে। সুদের পরিমাণ বেশি থাকার কারণে এই প্রকল্পের জনপ্রিয়তা প্রথম থেকেই ব্যাপক, তবে এই প্রকল্পের মেয়াদ আগামী ৩১ মার্চ শেষ হবে।