India-Bangladesh Train: বন্ধ মৈত্রী, মিতালী, বন্ধন এক্সপ্রেস! পরিষেবা মিলবে না এত তারিখ পর্যন্ত

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : প্রতিদিনই হাজার হাজার মানুষ ভারত থেকে বাংলাদেশ অথবা বাংলাদেশ থেকে ভারত সফর করে থাকেন। কাজের তাগিদে, চিকিৎসা সহ বিভিন্ন কারণে দুই দেশের মানুষেরা যাতায়াত করেন। এই বিপুলসংখ্যক মানুষদের যাতায়াতের ক্ষেত্রে সবচেয়ে বেশি ভরসা হলো রেল পরিষেবা (India-Bangladesh Train)। কিন্তু গত রবিবার থেকে ভারত ও বাংলাদেশের রেল পরিষেবা বন্ধ করে দেওয়া হল।

ভারত ও বাংলাদেশের মধ্যে মোট তিনটি ট্রেন যাতায়াত করে থাকে। একটি হলো মৈত্রী এক্সপ্রেস, একটি মিতালী এক্সপ্রেস এবং আরেকটি বন্ধন এক্সপ্রেস। মৈত্রী এক্সপ্রেস কলকাতা থেকে ঢাকা, মিতালী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা এবং বন্ধন এক্সপ্রেস কলকাতা থেকে খুলনা যাতায়াত করে থাকে। এই তিনটি ট্রেনের গুরুত্ব ব্যাপক।

তবে কেন এই তিনটি ট্রেন বন্ধ করে দেওয়া হল? এই তিনটি ট্রেন অবশ্য স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়নি। ট্রেন তিনটি সাময়িকভাবে ১১ দিনের জন্য বন্ধ থাকছে। আবার এই তিনটি ট্রেন দুই দেশের মধ্যে কোনরকম সম্পর্কের অবনতির কারণে বন্ধ হয় নি। ট্রেন তিনটি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে মূলত ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে।

আরও পড়ুন 👉 Khela Hobe Slogan: দেবাংশুর নয়, এক বাংলাদেশিই জন্ম দিয়েছিলেন ‘খেলা হবে’ স্লোগানের!

বাংলাদেশ রেলওয়ের তরফ থেকে সাময়িকভাবে প্রত্যেক বছরই ঈদুল ফিতর উপলক্ষে এই তিনটি ট্রেনের পরিসেবা বন্ধ রাখা হয়। আর সেই ধারাবাহিকতা বজায় রেখে গত ৭ এপ্রিল রবিবার থেকে পরিষেবা বন্ধ করা হয়েছে। ১১ দিন পর ফের এই সকল ট্রেনগুলি আগের মতোই পরিষেবা দেওয়ার শুরু করবে।

বাংলাদেশ রেল সূত্রে জানা গিয়েছে, আগামী ১৭ এপ্রিল মিতালী এক্সপ্রেস পুনরায় নিউ জলপাইগুড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেবে। অন্যদিকে বাকি দুটি ট্রেন অর্থাৎ মিতালী এক্সপ্রেস এবং বন্ধন এক্সপ্রেস পুনরায় ১৮ এপ্রিল থেকে নির্ধারিত সময় অনুযায়ী যাতায়াত করবে।