SSC Scam: ৬০ জনের মধ্যে চাকরি গেল ৩৬ জনের! আদালতের এক রায় রাতের ঘুম উড়াল এই স্কুলের

Prosun Kanti Das

Published on:

Out of 60 people from the same school, 36 people got jobs in SSC Scam: সম্প্রতি হাইকোর্টের নির্দেশে কর্মহীন হয়ে পড়েছেন ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষক শিক্ষিকা। লোকসভা ভোটের আগে রাজ্য জুড়ে তোলপাড় হচ্ছে হাইকোর্টের নির্দেশ নিয়ে। এসএসসির (SSC Scam) নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত জটিলতার মাঝে পড়ে মুর্শিদাবাদের একটি স্কুলের ৩৬ জন শিক্ষক শিক্ষিকার চাকরি চলে গেছে। এই অবস্থায় স্কুলের পঠন-পাঠন কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব সে বিষয়ে চিন্তিত হয়ে পড়েছে স্কুল কর্তৃপক্ষ।

কথা হচ্ছে মুর্শিদাবাদের ফারাক্কা ব্লকের অর্জুনপুর হাই স্কুলকে নিয়ে। এই স্কুলের মোট ৬০ জন শিক্ষক শিক্ষিকার মধ্যে ৩৬ জনই কর্মহীন হয়ে পড়েছেন এসএসসি (SSC Scam) নিয়োগ বিভ্রান্তির জেরে। এই ঘটনা জানাজানি হতেই অভিভাবক মহলেও চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। অর্জুনপুর স্কুলের প্রধান শিক্ষক জানিয়েছেন, পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত প্রায় ১০ হাজার ছাত্রছাত্রী রয়েছে এই স্কুলে। এত ছাত্র-ছাত্রীকে এত কম সংখ্যক শিক্ষক দ্বারা কি করে নিয়ন্ত্রণ করা সম্ভব? কিভাবে বিদ্যালয়ের পঠন পাঠনে এগিয়ে নিয়ে যাওয়া হবে? সেই নিয়ে রীতিমতো চিন্তায় পড়ে গেছেন তারা।

২২ শে এপ্রিল ২০২৪ এ নিয়োগ (SSC Scam) দুর্নীতি মামলার রায় দিয়েছে হাইকোর্ট। সেই রায় অনোযায়ী ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষক শিক্ষিকা তাদের চাকরি হারিয়েছেন। মামলায় জয়লাভ করার মতো উপযুক্ত নথিপত্র দেখাতে পারেনি স্কুল শিক্ষা দপ্তর। তাই ২০১৬ সালের এসএসসির সম্পূর্ণ প্যানেলটিকে বাতিল বলে ঘোষণা করেছে হাইকোর্ট। এই সময়েই মুর্শিদাবাদের অর্জুনপুর হাই স্কুলে একই সাথে ৩৬ জন শিক্ষক শিক্ষিকাকে নিয়োগ করা হয়। হাইকোর্টের নতুন আদেশে একসাথেই তারা আবার কর্মহীন হয়ে পড়েছেন। ৩৬ জনের মধ্যে ২০ জন সরাসরি এই স্কুলে এবং ১৬ জন অন্য স্কুল থেকে মিউচুয়াল ট্রান্সফার নিয়ে এই স্কুলে এসেছিলেন।

আরও পড়ুন 👉 2016 SSC Scam: এক-দু’রকম নয়, এই ১২ রকমভাবে হয়েছিল নিয়োগে বেনিয়ম! দেখিয়ে দিল আদালত

একসাথে ৩৬ জন শিক্ষক শিক্ষিকা চাকরি হারানোয় অর্জুনপুর হাই স্কুলের বর্তমান শিক্ষক শিক্ষিকার সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ২৪ জন। একই স্কুলের অধিকাংশ শিক্ষক শিক্ষিকা একসাথে চাকরি হারানোয় সন্তানের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় পড়েছেন অভিভাবকরা। অন্যদিকে মাত্র ২৪ জন শিক্ষক-শিক্ষিকাকে নিয়ে ১০ হাজারেরও বেশি ছাত্রছাত্রীর পঠন পাঠন কিভাবে সুষ্ঠুভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব? তা নিয়ে চিন্তায় রয়েছেন অর্জুনপুর হাই স্কুলের প্রধান শিক্ষক মহাশয়। এত কম সংখ্যক শিক্ষক-শিক্ষিকাকে নিয়ে এত জন ছাত্রছাত্রীকে সঠিকভাবে পরিচালনা করা প্রায় অসম্ভব বলেই জানিয়েছেন প্রধান শিক্ষক মহাশয়।

হাইকোর্টের এই রায়ে শুধুমাত্র যে শিক্ষক শিক্ষিকারা কর্মহীন হয়ে পড়েছেন তা নয়, সমস্যায় পড়েছে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান। এই ঘটনায় ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগে রয়েছেন অভিভাবক ও স্কুল কর্তৃপক্ষ উভয়ই। ২২ শে এপ্রিল ২০২৪ এ হাইকোর্টের দেওয়া রায়ের বিরোধিতা করে ইতিমধ্যে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করার ঘোষণা করেছে এসএসসি (SSC Scam) কর্তৃপক্ষ। হঠাৎ করে কর্মহীন হয়ে পড়া শিক্ষক-শিক্ষিকাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন স্বয়ং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই মুহূর্তে সারা রাজ্য তাকিয়ে রয়েছে সুপ্রিম কোর্টের রায়ের দিকে।