Air India: লাগেজ নিয়ে এয়ার ইন্ডিয়ার বিমানে ভ্রমণের নিয়মে বদল! এবার খরচ হবে বাড়তি টাকা

Antara Nag

Published on:

Advertisements

Traveling with luggage on Air India will cost extra: যাত্রীদের জন্য লাগেজ সংক্রান্ত বড় খবর আনলো এয়ার ইন্ডিয়া। এখন থেকে যাত্রীদের আগের থেকে আরও পাঁচ কেজি কম ওজনের লাগেজ নিতে হবে। যদি কেউ অতিরিক্ত লাগেজ নেয় দিতে হবে আলাদাভাবে অর্থ। ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া (Air India) আর্থিকভাবে যথেষ্টই ক্ষতিগ্রস্ত হয়েছে এবং লোকসানের বোঝা কমানোর জন্যই প্লেনে ওঠার জন্য লাগেজের ওজনের সীমা কমিয়েছে এয়ার ইন্ডিয়া।

Advertisements

সাধারণত চেকইন ব্যাগেজের কোনরকম মূল্য দিতে হয় না। সেই ব্যাগেজের সীমা ২০ কেজি থেকে কমিয়ে ১৫ কেজি করা হয়েছে। আপাতত এই নয়া নিয়ম চালু হয়েছে অভ্যন্তরীণ ফ্লাইটের ক্ষেত্রে। তবে সব থেকে বড় সমস্যা দেখা দেবে সেই সব যাত্রীদের যারা এতদিন পর্যন্ত বিনামূল্যে ২০ কেজি পর্যন্ত ওজনের লাগেজ নিয়ে প্লেনে উঠতেন। বিগত বছরে টাটা গ্রুপের মালিকানাধীন এয়ার ইন্ডিয়া (Air India) কোম্পানি একটি মেনু-ভিত্তিক মূল্যের মডেল এনেছিল, তার ওপর ভিত্তি করে এই পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisements

নতুন সিদ্ধান্ত নেওয়ার আগে পর্যন্ত যাত্রীদের এয়ার ইন্ডিয়ার অভ্যন্তরীণ ফ্লাইটে ২৫ কেজি পর্যন্ত ওজনের হ্যান্ড লাগেজ বহন করার অনুমতি দেওয়া হতো এবং তার জন্য আলাদাভাবে কোন চার্জ দিতে হতো না। বর্তমানে সেই সীমা ২০ থেকে কমিয়ে আনা হয়েছে ১৫ কেজি। শুধুমাত্র এয়ার ইন্ডিয়া (Air India) নয় পাশাপাশি একইভাবে ইন্ডিগো, ভিস্তারা এবং স্পাইসজেট-এর মতো সংস্থাগুলি যাত্রীদের বিনামূল্যে মাত্র ১৫ কেজি হ্যান্ড লাগেজ বহন করার অনুমতি দিয়েছে।

Advertisements

আরও পড়ুন ? Lagged Packing Hacks: ব্যাগ গোছানোর সহজ ৫ উপায়, বাঁচবে জায়গা, বাঁচবে খরচ

এই বিশাল একটি পরিবর্তন সম্পর্কে কি বলেছে এয়ার ইন্ডিয়ার মুখপাত্র? এয়ার ইন্ডিয়ার (Air India) সিদ্ধান্ত অনুসারে ২ মে থেকে কমফোর্ট এবং কমফোর্ট প্লাস ক্যাটাগরির জন্য ফ্রি চেক-ইন ব্যাগেজ ভাতা ২০ কেজি এবং ২৫ কেজি থেকে কমিয়ে আনা হয়েছে ১৫ কেজিতে। বর্তমানে ইকোনমি ক্লাসে অভ্যন্তরীণ রুটে যাত্রীরা বিনামূল্যে ১৫ কেজি পর্যন্ত ওজনের লাগেজই বহন করতে পারবেন। এছাড়াও পাওয়া যাচ্ছে এয়ারলাইন্স ভাড়া সংক্রান্ত তথ্য। বলা হচ্ছে যে, কমফোর্ট প্লাস এবং ফ্লেক্সের ভাড়ার মধ্যে পার্থক্য থাকবে প্রায় ১০০০ টাকার মতো। যদি ফ্লেক্সের যাত্রীরা ৯০০০ টাকা ভাড়া দেয় তাহলে ১০ কেজি পর্যন্ত ওজনের অতিরিক্ত লাগেজ বহন করতে সক্ষম হবেন। আসলে এয়ার ইন্ডিয়ার সবচেয়ে সস্তা ফ্লাইট টিকিটেই যাত্রীরা লাগেজ বহন করতে পারবে মাত্র ১৫ কেজি।

বিমান সংস্থাগুলিকে আদেশ দেওয়া হয় বেসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রক বা ডিজিসিএ এর পক্ষ থেকে যাত্রীদের ন্যূনতম ১৫ কেজি বিনামূল্যের চেক-ইন ব্যাগ বহন করার অনুমতি দেওয়া হবে। যেসব যাত্রীরা এয়ার ইন্ডিয়া অধীনে উচ্চ ভাড়া প্রদানকারী তারা ২৫ কেজি পর্যন্ত হ্যান্ড লাগেজ বহন করার অনুমতি পাবে।

Advertisements