Ferry Service New Routes: ‘ঠ্যালায় পড়ে’ এবার কাস্টমার টানতে নতুন পরিকল্পনা! হাওড়ায় মেট্রো চালু বিপত্তি ডেকে আনল ফেরি পরিষেবায়

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ প্রতীক্ষার পর কলকাতা মেট্রো পরিষেবার আওতায় গত ১৫ মার্চ হাওড়া ময়দান থেকে এস্প্ল্যানেড পর্যন্ত বাণিজ্যিকভাবে শুরু হয়েছে মেট্রোয় (Metro) যাত্রী পরিষেবা। নতুন এই রুটে যাত্রী পরিষেবা শুরু হওয়ার পর অন্যান্য বিভিন্ন গণপরিবহনের সঙ্গে যুক্ত থাকা মানুষদের রীতিমতো মাথায় হাত পড়েছে। কেননা বাস থেকে শুরু করে ক্যাব ইত্যাদি ছেড়ে এখন সস্তার আরামদায়ক মেট্রোয় চড়ছেন অধিকাংশ মানুষ।

Advertisements

হাওড়া থেকে মেট্রো পরিষেবা চালু হওয়ার পর একদিকে যেমন সড়ক পরিবহনের ক্ষেত্রে বাস, ট্যাক্সিতে ভিড় কমেছে, ঠিক সেই রকমই ভিড় কমেছে ফেরি পরিষেবাতেও (Ferry Service)। এমনকি এখন পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে তাদেরও বিকল্প পরিকল্পনা করতে হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে এবার বিকল্প পরিকল্পনায় তারা নতুন ব্যবস্থা গ্রহণ করতে চলেছে।

Advertisements

মেট্রো পরিষেবা চালু হওয়ার পর বাস, ট্যাক্সির মতো যানবাহনের ক্ষেত্রে যেমন ভিড় কমায় আয় কমেছে ঠিক সেই রকমই অবস্থা ফেরি পরিষেবাতেও। যে কারণে এবার নতুন নতুন রুটে ফেরি পরিষেবা চালু করে আয় বাড়ানোর লক্ষ্য নিয়ে নামতে চলেছে পরিবহন দপ্তর। আগেই পরিবহন দপ্তর নদীপথে নতুন নতুন রুটে পরিষেবা চালু (Ferry Service New Routes) করার প্রস্তাব পেয়েছিল। এর পাশাপাশি বন্ধ হয়ে যাওয়া কিছু রুটেও পরিষেবা পুনরায় চালু করার পরিকল্পনা চলছে।

Advertisements

আরও পড়ুন ? Burdwan-Nadia Ferry Service: আরও সহজে যাওয়া যাবে বর্ধমান-নদীয়া, চালু হল নতুন ফেরি সার্ভিস, দেখে নিন কত পড়বে ভাড়া

এক্ষেত্রে যে সকল রুটে পরিষেবা চালু করার বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে সেগুলি হল কাশিপুর-হাওড়া-কাশিপুর, বেলুড়-বরানগর-বেলুড়। নতুন রুট হিসাবে এই সকল রুটে ফেরি পরিষেবা চালু করার পরিকল্পনার পাশাপাশি দীর্ঘদিন ধরে বন্ধ থাকা বাঁধাঘাট-আর্মেনিয়ান, শিবপুর-বাবুঘাট, নতুন মন্দির-ফেয়ারলি প্লেসেও ফেরি পরিষেবা পুনরায় চালু করার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

রাজ্য পরিবহন দপ্তরের তরফ থেকে নতুন করে এই সকল রুটে ফেরি পরিষেবা চালু করার জন্য সাত কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। এর পাশাপাশি ১৯ টি ফেরিঘাটকে মেরামত করে নতুনরূপে সাজিয়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এছাড়াও হাওড়া স্টেশন সংলগ্ন ফেরিঘাট থেকে বাবুঘাট, চাঁদপুর ঘাট, আর্মেনিয়ান বাগবাজার, শোভাবাজার রুটে ফেরি পরিসেবা চালু রয়েছে। এক্ষেত্রে এই সকল রুটে আয় বৃদ্ধি করার জন্য ফেরি সংখ্যা আরও বৃদ্ধি করার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। সূত্র মারফত জানা যাচ্ছে, হাওড়া থেকে মেট্রো পরিষেবা চালু হওয়ার পর এখনই ৭ শতাংশ যাত্রী সংখ্যা কমেছে, আগামী দিনে শিয়ালদা পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হলে যাত্রী সংখ্যা আরও অনেকটাই কমে যাবে।

Advertisements