Metro QR Code Ticket: ইস্ট ওয়েস্ট মেট্রো যাত্রীদের জন্য সুখবর, এবার চুটকিতে হবে টিকিট বুকিং

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : মেট্রো পরিষেবাকে (Metro) কলকাতার নাগরিকদের গণপরিবহনের লাইফ লাইন আখ্যা দেওয়া হয়ে থাকে। যে কারণে মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে শহরের বিভিন্ন প্রান্তে মেট্রো পরিষেবা পৌঁছে দেওয়ার আপ্রাণ চেষ্টা চালানো হচ্ছে। আর কলকাতার এই মেট্রো অন্যতম একটি অঙ্গ হলো ইস্ট ওয়েস্ট মেট্রো (East West Metro)।

Advertisements

মেট্রো পরিষেবাকে শহরের আরও বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেওয়ার পাশাপাশি এবার মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে যাত্রীদের পরিষেবা সংক্রান্ত আরও নতুন নতুন সুযোগ-সুবিধা তুলে দেওয়া হচ্ছে। আর সেই সকল সুযোগ সুবিধার মধ্যে অন্যতম হলো টিকিট বুকিং। টিকিট বুকিং ব্যবস্থাকে আরও সহজ করতে মেট্রো কর্তৃপক্ষ একের পর এক নতুন নতুন পদক্ষেপ নিচ্ছে।

Advertisements

মেট্রোর টিকিট বুকিংয়ের ক্ষেত্রে ব্যবস্থাকে সহজ সরল করার জন্য আনা হয়েছে কিউআর কোড নির্ভর টিকিট (Metro QR Code Ticket) বুকিং ব্যবস্থা। তবে এই ব্যবস্থা আগে কেবলমাত্র নির্দিষ্ট করে দেওয়া কয়েকটি স্টেশনের জন্যই সীমাবদ্ধ ছিল। ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের কেবলমাত্র শিয়ালদা স্টেশনে এর আগে এই সুবিধা পেতেন যাত্রীরা। কিন্তু এবার এই সুবিধা শিয়ালদা থেকে সেক্টর ফাইভ পর্যন্ত সমস্ত মেট্রো স্টেশনে চালু করা হলো।

Advertisements

আরও পড়ুন ? Without Train Ticket Penalty: ৪ ডিভিশনের সেরা হাওড়া, জোর টক্কর আসানসোলের! সামনে এলো পূর্ব রেলের তাক লাগানো খবর

নতুন এই ব্যবস্থা চালু হওয়ার ফলে এখন ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের শিয়ালদা ও সেক্টর ফাইভের মধ্যে সমস্ত স্টেশনে সুবিধা পাওয়া যাবে। নতুন এই ব্যবস্থা চালু হওয়ার ফলে এখন এই রুটের প্রত্যেক স্টেশনের টিকিট কাউন্টারে যাত্রীরা গন্তব্যের স্টেশনের নাম বলার পরই কাউন্টারে বসে থাকা কর্মীরা একটি বোতাম টিপে যাত্রীর সামনে কিউআর কোড তুলে ধরবেন। যে কিউআর কোড কর্মী এবং যাত্রী দুজনেই দেখতে পাবেন।

কিউআর কোড দেখে যাত্রীরা তাদের মোবাইলে টাকা ইউপিআই অ্যাপ খুলে তা স্ক্যান করে সহজেই পেমেন্ট করতে পারবেন। আর পেমেন্ট হয়ে যাওয়ার পর যাত্রী তার গন্তব্যের টিকিট পেয়ে যাবেন। এই ব্যবস্থার ফলে অনেক সহজে অনেক তাড়াতাড়ি যাত্রীর কাছে টিকিট চলে আসবে। এই ব্যবস্থায় খুচরো নিয়ে ঝামেলা না থাকার কারণে টিকিট লেনদেনের ক্ষেত্রে সময় অনেকটা বাঁচবে। স্বাভাবিকভাবেই টিকিট বুকিংয়ের ক্ষেত্রে এখন অনেকটাই ঝামেলা মুক্ত হবেন যাত্রীরা।

Advertisements