SIP Vs SWP: SIP-র মতোই রয়েছে SWP! তবে রয়েছে পার্থক্য, রয়েছে লাভ-লোকসানেরও ফারাক

Prosun Kanti Das

Published on:

Advertisements

Although similar, SIP and SWP have several differences: বিনিয়োগের ক্ষেত্রে গত কয়েক বছরে আলোচনার অন্যতম বিষয়বস্তু হয়ে উঠেছে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান কি কিভাবে কাজ করে সে বিষয়ে মোটামুটি ধারণা রয়েছে সবারই। যারা নিয়োগ সংক্রান্ত বিষয়ে সামান্য হলেও উৎসাহী তাদের এসআইপি প্রক্রিয়া সম্পর্কে জ্ঞান থাকাটাই খুব স্বাভাবিক। কিন্তু সিস্টেমেটিক উইথড্রল প্ল্যান সম্পর্কে জানেন না অনেকেই। কিন্তু বিনিয়োগের ক্ষেত্রে এসডব্লিউপি প্রক্রিয়াও বেশ গুরুত্বপূর্ণ। আজকের প্রতিবেদনে এসডব্লিউপি সম্পর্কে কিছু ধারনা দেওয়া হল (SIP Vs SWP)।

Advertisements

এক ধরনের কৌশলগত প্রত্যাহার বিকল্প বা সিস্টেমেটিক উইথড্রল প্ল্যান বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের ক্ষেত্রে বিনিয়োগকারীর হাতে যদি একসাথে অনেক টাকা না থাকে তাহলে প্রতিমাসে কিছু পরিমাণ টাকা বিনিয়োগ করেন। সিস্টেমেটিক উইথড্রল প্ল্যান একেবারেই বিপরীত ধর্মী (SIP Vs SWP) কাজ করে। এই প্রকল্পে বিনিয়োগকারীকে একসাথে মোটা টাকা বিনিয়োগ করতে হয়। তারপর প্রতিমাসে সুদ সমেত বিনিয়োগ করা অর্থের কিছু কিছু অংশ বিনিয়োগকারীর হাতে আসবে রিটার্ন হিসাবে। বয়স্ক অবসরপ্রাপ্ত ব্যক্তিদের জন্য এই প্রকল্পটি বেশ উপযোগী।

Advertisements

অবসরের পর যারা বিনিয়োগ করতে চান তাদের জন্য সিস্টেমেটিক উইথড্রল প্ল্যানকেই (SIP Vs SWP) আদর্শ বলে মনে করা হয়। কারণ, এই প্রকল্প থেকে প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগকারির হাতে আসবে। তাই প্রতি মাসে এই অর্থ বিনিয়োগকারীর কাছে আয়ের অন্যতম উপায় হয়ে দাঁড়াবে। বিনিয়োগকারী প্রতি মাসে কত টাকা উইথড্র করবেন এবং কতদিন পর্যন্ত এই প্রকল্প চলবে সেই সময়সীমা নির্ধারণ করতে পারেন। মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট থেকে সরাসরি নির্দিষ্ট দিনে, নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগকারীর ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে প্রতি মাসেই।

Advertisements

আরও পড়ুন ? SIP: মাসে মাসে ২০০০ টাকা জমিয়ে কত বছর হবে ২৫ লক্ষ! কোথায় করতে হবে বিনিয়োগ

সিস্টেমেটিক উইথড্রল প্ল্যানের মাধ্যমে প্রতি মাসে টাকা তুলে নেবার পর অ্যাকাউন্টে যে পরিমাণ অর্থ পরে থাকবে সেটিও সুদের মাধ্যমে বাড়তে থাকবে। অর্থাৎ প্রতি মাসে টাকা তোলা সত্ত্বেও মেয়াদ শেষে অবশিষ্ট টাকার সাথে সুদ যুক্ত হয়ে মোটা টাকা ফেরত পাবেন বিনিয়োগকারী। তবে মনে রাখতে হবে মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে সুদের পরিমাণ যেকোনো সময় বাড়তে বা কমতে পারে। এসআইপি প্রকল্পগুলির ক্ষেত্রে প্রতিমাসে টাকা জমা দেওয়ার পরিমাণকে গড় হিসেবে ধরা হয়। কিন্তু এসডব্লিউপি প্রকল্পগুলির (SIP Vs SWP) ক্ষেত্রে প্রতিমাসে তুলে নেওয়া টাকার পরিমাণকে গড় ধরতে হয়। বিনিয়োগের মেয়াদের উপর নির্ভর করে প্রাপ্ত লাভ কে স্বল্প মেয়াদী বা দীর্ঘমেয়াদি হিসেবে ধরা হয়। আর দীর্ঘমেয়াদি লাভের ক্ষেত্রে কর প্রদানের প্রক্রিয়াটি বিনিয়োগকারীর অনুকূলে থাকে ফলে লাভ অনেকটাই বেশি হয়, স্বল্প মেয়াদী লাভের চেয়ে।

এসডব্লিউপি প্রকল্পগুলির ক্ষেত্রে প্রাপ্ত লাভের উপর কোন কর বসানো থাকে না। বিনিয়োগের ক্ষেত্রে এসআইপি এবং এসডব্লিউপি (SIP Vs SWP) সম্পূর্ণ বিপরীত ধর্মী দুটি প্রকল্প। যারা সঞ্চিত অর্থের পরিমাণ বাড়াতে চাইছে, তাদের জন্য আদর্শ হলো এসআইপি প্রকল্প এখানে প্রতি মাসে কিছু কিছু পরিমাণ অর্থ বিনিয়োগ করে যেতে হয়। আবার যারা প্রতিমাসে আয়ের পথ খুঁজছেন তাদের জন্য উপযুক্ত হলো এসডব্লিউপি প্রকল্পগুলি। বিনিয়োগকারীরা প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণ অর্থ মিউচুয়াল ফান্ড থেকে তুলে নিতে পারবেন এই প্রকল্পের আওতায়। আপনার চাহিদা অনুযায়ী, আপনি কোন প্রকল্পে বিনিয়োগ করবেন তা বেছে নিতে হবে আপনাকেই।

Advertisements