Indian vs Chinese Army: সবার সামনে ল্যাজেগোবরে অবস্থা চীনের! লাল ফৌজকে হেলায় হারালো ভারতীয় সেনারা

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চীন তাদের লাল ফৌজ নিয়ে সবসময় এতটাই গর্ব করে থাকে যে বলার কিছু নেই। এমনকি লাল ফৌজ নিয়ে তাদের এতটাই অহংকার যে তারা বিভিন্ন সময় তাদের পার্শ্ববর্তী দেশগুলিকে হুমকি দিয়ে থাকে। কিন্তু সেই সকল হুমকি ভারতীয় সেনাদের সামনে টিকবে না তা বারবার প্রমাণিত হয়েছে। আর এবারও ভারতীয় সেনা ও লাল ফৌজের (Indian vs Chinese Army) লড়াইয়ে হেলায় হারতে হলো চিন সেনাদের।

Advertisements

গালওয়ান উপত্যকায় লড়াই থেকে শুরু করে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বারংবার ভারতীয় সেনাদের সঙ্গে লাল ফৌজের তর্ক-বিতর্ক হতে দেখা গিয়েছে। তবে গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনারা ২০ জন জওয়ানকে হারিয়েছিল। সেই জ্বালা এখনো রয়েছে। যদিও বিভিন্ন সূত্রে জানা যায়, ভারতীয় সেনাদের থেকেও অনেক বেশি ক্ষতির সম্মুখীন হয়েছিল লাল ফৌজ। আর এবার যে লড়াই সামনে এসেছে সেই লড়াইয়ের ফলাফল রীতিমতো শান্তি দিচ্ছে ভারতীয়দের।

Advertisements

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে এবং সেই ভিডিওতে দেখা যাচ্ছে, সামান্য দড়ি টানাটানি খেলায় ভারতীয় সেনাদের বিরুদ্ধে নেমে লাল ফৌজ এতোটুকু জায়গা করতে পারেনি। জায়গা করা তো দূরের কথা, একবারও তারা ভারতীয় সেনাদের হেঁচকা টান দিতে পারেনি। আর ভারতীয় সেনাদের দড়ির টানে হুড়মুড়িয়ে মুখ দুমড়ে পড়ে লাল ফৌজ। দড়ি টানাটানির এই খেলাতে রীতিমতো ল্যাজেগোবরে অবস্থা হয় চীন সেনাদের।

Advertisements

আরও পড়ুন ? Viral Video: হাসপাতালে দাদুকে শেষবার দেখতে যাওয়ার আগে নাতনি! হার মানাবে বিয়েবাড়ির সাজ

ভারত ও চীন সেনাদের মধ্যে এমন দড়ি টানাটানির লড়াই হয় সুদানে রাষ্ট্রপুঞ্জের যে শান্তি স্থাপন মিশন রয়েছে সেখানে। ওই লড়াইয়ের ভিডিওতে দেখা যাচ্ছে, দুই পক্ষ নিজেদের দিকে দড়ি টানার জন্য তৈরি। প্রথম দিকে কিছুটা সময় লাল ফৌজ মাটি আঁকড়ে দাঁড়িয়ে থাকলেও তারপর আর তারা দাঁড়িয়ে থাকতে পারেনি। এই লড়াই বন্ধুত্বপূর্ণ হলেও এই লড়াইয়ে চীন সেনাদের এক বিন্দু মাটি ছেড়ে দিতে প্রস্তুত ছিল না ভারতীয় সেনারা।

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেই ভিডিওটির সত্যতা স্বীকার করে নিয়েছে ভারতীয় সেনারা। আর এই ভিডিও দেখে সোশ্যাল মিডিয়ার নেটিজেনদের যেন এই তীব্র তাপপ্রবাহেও প্রাণ জুড়িয়েছে। এই ভিডিও দেখে গালওয়ানের ঘটনার পর কিছুটা হলেও যেন শান্তি পেলেন ভারতীয়রা।

Advertisements