Bird Flu Alert: মাংস-ডিম খাওয়া যাবে না? বাংলায় বার্ড ফ্লু আতঙ্কের মাঝেই বড় বার্তা স্বাস্থ্য সচিবের

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বার্ড ফ্লু (Bird Flu) এখন বড় আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। কেননা বার্ড ফ্লুতে প্রথম কোন মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে সম্প্রতি। যদিও সেই ঘটনা মার্কিন যুক্তরাষ্ট্রের। তবে এরই মধ্যে পশ্চিমবঙ্গেও বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়ার ঘটনা সামনে আসছে। যে কারণেই বাংলায় এখন আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে বার্ড ফ্লু।

Advertisements

পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত দুজনের বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়ার খবর সামনে এসেছে। সবচেয়ে বড় বিষয় হলো যে দুজন আক্রান্ত হয়েছে তাদের প্রত্যেকেই শিশু। একজনের বয়স চার বছর এবং অন্যজনের বয়স আড়াই বছর। একজন কলকাতায় এসে আক্রান্ত হয়েছেন, আরেকজন আক্রান্ত মালদার কালিয়াচকে। তবে দীর্ঘ চিকিৎসার পর এখন তারা দুজনেই সুস্থ। কেননা এই সংক্রমণ ছড়িয়েছিল মাস তিনেক আগে বলে জানা যাচ্ছে।

Advertisements

বার্ড ফ্লু নিয়ে এমন আতঙ্ক বাড়তে থাকার ফলে সাধারণ মানুষ থেকে শুরু করে প্রত্যেকের মধ্যেই প্রশ্ন উঠছে তাহলে কি মুরগির মাংস আর ডিম খাওয়া যাবেনা? অনেকেই আতঙ্কে পড়ে মুরগির মাংস, ডিম ইত্যাদি খাওয়া যাবেনা বলেই মনে করছেন অথবা এসব থেকে দূরে থাকছেন। এমন পরিস্থিতিতে এবার বিবৃতি দিয়েছেন রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম।

Advertisements

আরও পড়ুন ? North Bengal Special Train: সহজেই হবে দার্জিলিং, সিকিম ট্যুর! স্পেশাল ট্রেনের সংখ্যা বাড়ালো রেল

বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম জানিয়েছেন, যে দুই শিশুর শরীরে বার্ড ফ্লুর সংক্রমণ ধরা পড়েছে তাদের সংস্পর্শে যারা এসেছিলেন তাদের শরীরে কিন্তু আর কোন ভাইরাস পাওয়া যায়নি। এর পাশাপাশি ইনফ্লুয়েঞ্জা লাইক ইলনেস সংক্রান্ত যে সমীক্ষা চালানো হয়েছে তাতেও কেসের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এমন কিছু সামনে আসেনি। যে কারণে এখনই আতঙ্কিত হওয়ার মতো কোনো ঘটনা নেই।

এর পাশাপাশি তিনি জানিয়েছেন, পোল্ট্রি বার্ড যেমন পোল্ট্রি মুরগি, হাঁস ইত্যাদির ক্ষেত্রে কড়া নজরদারি চালানো হয়েছে। কিন্তু সেই সকল নজরদারির পরিপ্রেক্ষিতে তাদের মধ্যে ফ্লু ছড়ানোর মতো কোনো ঘটনা সামনে আসেনি, পোল্ট্রি হাঁস মুরগির মৃত্যুর মতো খবরও পাওয়া যায়নি। এছাড়াও স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে হাঁস মুরগির মাংস অথবা ডিম খাওয়ার ক্ষেত্রে কোন রকম নিষেধাজ্ঞা বা সতর্কতা নেই। সুতরাং যারা এই মুহূর্তে বার্ড ফ্লুর আতঙ্কে পড়ে হাঁস মুরগির মাংস অথবা ডিম খাওয়া ছেড়ে দিয়েছেন তাদের আতঙ্কিত হওয়ার কারণ নেই, নিশ্চিন্তে এই সকল খাদ্য সামগ্রী খাওয়া যেতে পারে।

Advertisements