Credit Card Bill Payment: চলবে না PhonePe, Cred! RBI-এর নয়া নিয়মে জুলাই থেকে ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট আরও কঠিন

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : এখনকার দিনে ভারতের মতো দেশের বহু গ্রাহকের হাতে পৌঁছে গিয়েছে ক্রেডিট কার্ড (Credit Card)। একসময় ব্যাংক এবং বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান গ্রাহকদের ক্রেডিট কার্ড দেওয়ার জন্য পায়ে তেল দিত। পরে এই ক্রেডিট কার্ডের সুবিধা সম্পর্কে সাধারণ মানুষেরা এতটাই ওয়াকিবহাল হয়ে পড়েছেন যে তারাই এখন ক্রেডিট কার্ডের জন্য বিভিন্ন ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে ছুটে যান। তবে যা জানা যাচ্ছে তাতে জুলাই থেকে ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট (Credit Card Bill Payment) কঠিন হয়ে যেতে পারে।

Advertisements

বহু গ্রাহক রয়েছেন যারা ক্রেডিট কার্ড ব্যবহার করেন এবং ক্রেডিট কার্ডের যে বিল তা পেমেন্ট করে থাকেন PhonePe, Cred ইত্যাদির মত বহু থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে। এই সকল অ্যাপের মাধ্যমে বিল পেমেন্ট করা অনেক সহজ হওয়ার কারণেই আর গ্রাহকরা অন্যান্য মাধ্যম খোঁজাখুঁজি করেন না। তবে সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) যে নির্দেশ দিয়েছে তাতে এই ধরনের অ্যাপের মাধ্যমে পেমেন্ট নাও হতে পারে ক্রেডিট কার্ডের।

Advertisements

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে নতুন নিয়ম জারি করে বলা হয়েছে, ৩০ জনের পর থেকে সমস্ত ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট হবে ভারত বিল পেমেন্ট সিস্টেম অর্থাৎ BBPS এর মাধ্যমেই। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এমন নির্দেশের পরিপ্রেক্ষিতেই ক্রেডিট কার্ড বিল পেমেন্ট কঠিন হয়ে যেতে পারে সেই সকল গ্রাহকদের যারা PhonePe, Cred ইত্যাদির মত থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে থাকেন।

Advertisements

আরও পড়ুন ? Life Insurance Rules: জীবন বিমার নিয়মে বড় বদল, এবার গ্রাহকদের লস আটকাতে বড় পদক্ষেপ নিল IRDAI

ক্রেডিট কার্ড বিল পেমেন্টের ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া যে নিয়মের কথা বলেছে সেই নিয়ম অনুযায়ী কিন্তু এখনো বহু ব্যাংক কোনরকম ব্যবস্থা গ্রহণ করেনি। এমনকি সূত্র মারফত জানা যাচ্ছে, এইচডিএফসি ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক-এর মতো ব্যাংকগুলি কোটি কোটি ক্রেডিট কার্ড ইস্যু করে থাকলেও তারা নাকি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম মেনে বিবিপিএস চালু করেনি। যে কারণে বহু ক্রেডিট কার্ড গ্রাহকদের বিল পেমেন্ট করার ক্ষেত্রে সমস্যা হতে পারে। এটাও জানা যাচ্ছে, খুব তাড়াতাড়ি এই সিস্টেম চালু করার জন্য ব্যবস্থা গ্রহণ করছে সপ পক্ষ।

জানা গিয়েছে, দেশে ৩৪ টি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানকে ক্রেডিট কার্ড দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে উল্লেখযোগ্য বিষয় হলো এই ৩৪ টি ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৮টি ব্যাংকের ক্রেডিট কার্ড বিল পেমেন্টের ক্ষেত্রে বিবিপিএস ব্যবস্থা রয়েছে। বাকিগুলির এখনো এই ব্যবস্থা নেই। আগামী ৩০ জুনের মধ্যেই ব্যবস্থা চালু না হলে সমস্যা হতে পারে বিল পেমেন্টের ক্ষেত্রে।

Advertisements