Solar AC: আসবে না এক ফোঁটাও ইলেকট্রিক বিল, বাজারে এলো সোলার এসি, সস্তায় মিলবে এই সকল জায়গায়

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দিন দিন যেভাবে তাপমাত্রার পারদ বেড়ে চলেছে তাতে এসির (AC) মতো হোম অ্যাপ্লায়েন্স এখন বিলাসবহুল পণ্য থেকে হয়ে দাঁড়িয়েছে প্রয়োজনীয় পণ্য। এখন বাড়িতে বাড়িতে চলছে এসি কেনার হিড়িক। তবে এসি কিনলেই তো আর সব সমস্যার সমাধান হয়ে যায় না। কেননা এসি চালানোর পর প্রতি মাসে মাসে মোটা টাকার ইলেকট্রিক বিল গুনতে হয়। তবে ইলেকট্রিক বিল যাতে না আসে তার জন্য বাজারে এসেছে সোলার এসি (Solar AC)।

Advertisements

সোলার এসি লাগালে যেহেতু ইলেকট্রিক বিলের কোন চিন্তা থাকে না তাই এখন সোলার এসির জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। অনেকেরই মধ্যে সোলার এসি কেনার জন্য চাহিদা বাড়ছে এবং তারা বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করছেন কোথায় এমন ধরনের এসি পাওয়া যাবে। আমরা আজকের এই প্রতিবেদনে আপনাদের বেশ কিছু জায়গা যেগুলিতে সোলার এসি পাওয়া যায় সেই সকল জায়গার খোঁজ দেব।

Advertisements

ইলেকট্রিক বিল নিয়ে চিন্তা না থাকার কারণে দিন দিন সোলার এসির চাহিদা বাড়লেও এই ধরনের এসির বিক্রি কিন্তু খুব কম। এছাড়াও অন্যান্য এসির যেভাবে ভেরিয়েন্ট এবং বিভিন্ন সংস্থা দেখা যায় সেক্ষেত্রে সোলার এসির এত অপশন থাকে না। যে কারণে নির্দিষ্ট কিছু জায়গা থেকেই সোলার এসি কিনতে হয়, এমন কি চাহিদা এতটাই বেশি ও অপশন কম থাকায় আগাম বুকিং না করলে পাওয়া যায় না।

Advertisements

১) ভারতের বাজারে সোলার উইন্ডো এবং স্প্লিট এসি বিক্রি করছে নেক্সাস। সংস্থার ওয়েবসাইটে দেওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, তাদের উইন্ডো এসির দাম ৩৪ হাজার ৫৪৬ টাকা থেকে শুরু। অন্যদিকে স্প্লিট এসির দাম ৩৫ হাজার ৭১৮ টাকা থেকে শুরু। সংস্থার ওয়েবসাইট থেকে নিজের পছন্দমত দামের এসি বুক করা যাবে। বুক করার পর সংস্থার তরফ থেকে এসি হোম ডেলিভারি থেকে শুরু করে ইনস্টলেশনের কাজ করা হবে। তবে চাহিদা এতটাই বেশি যে অধিকাংশ সময় দেখা যাচ্ছে এই ধরনের এসির যোগান দিতে পারছে না ওই সংস্থা।

আরও পড়ুন ? Patanjali Solar Panel: বিদ্যুৎ খরচের চিন্তা শেষ! এবার পতঞ্জলি সোলার প্যানেলে ১ টাকায় মিলবে ১ ইউনিট বিদ্যুৎ

২) ভারতের বাজারে সোলার এসি বিক্রি করা আরও একটি সংস্থা হল Exalta। তবে এই সংস্থার এসির দাম তুলনামূলক অনেকটাই বেশি। এই সংস্থার ওয়েবসাইট থেকে যা জানা যাচ্ছে তাতে সর্বনিম্ন সোলার এসির দাম রয়েছে ৪৬০০০ টাকা এবং সবচেয়ে বেশি দামি সোলার এসি যা দেখতে পাওয়া যাচ্ছে তা হল ২ লক্ষ ৭০ হাজার ৩২ টাকা।

৩) Mosseta নামেও একটি সংস্থা রয়েছে যারা সোলার এসি বিক্রি করে থাকে। তাদের ওয়েবসাইট থেকে সোলার এসির দাম সম্পর্কে যা জানা যাচ্ছে তা হলো ৩৭৬৫০ টাকা থেকে শুরু এবং সর্বোচ্চ দাম রয়েছে ২ লক্ষ ৩৭ হাজার ২২২ টাকা। এছাড়াও অন্যান্য অনলাইন বিভিন্ন সংস্থা থেকেও সোলার এসি পাওয়া যেতে পারে।

Advertisements