Income Tax Return Penalty: সময়ে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল হচ্ছে না, দিতে হবে এত এত টাকা জরিমানা

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় নাগরিকদের ইনকাম ট্যাক্স রিটার্ন (Income Tax Return) জমা দেওয়ার শেষ তারিখ হল আজ অর্থাৎ ৩১ জুলাই। ইতিমধ্যেই এই সময়সীমা বাড়ানোর জন্য আবেদন জানানো হয়েছে AIFTP-র তরফ থেকে। আরো একমাস সময় সীমা বৃদ্ধি করার আবেদন জানানো হয়েছে। তবে যা জানা যাচ্ছে তাতে সময়সীমা বৃদ্ধি করার সম্ভাবনা খুব কম। কেননা কেন্দ্র সরকার এই নিয়ে খুব শক্ত হাতেই জানিয়ে দিয়েছে, লাস্ট ডেট মানে লাস্ট ডেট।

Advertisements

যদি সরকারের তরফ থেকে নতুন কোন ঘোষণা করা না হয় তাহলে ৩১ জুলাই শেষ হওয়া পর্যন্ত যেটুকু সময় বেঁচে রয়েছে তার মধ্যেই জমা দিতে হবে ইনকাম ট্যাক্স রিটার্ন। হাজার কাজের ব্যস্ততার মাঝেও যারা জমা দিতে পারেননি তাদেরও কিন্তু আজকের মধ্যেই সেই কাজটি সেড়ে ফেলতে হবে। আর তা না হলে মোটা অংকের টাকা জরিমানা (Income Tax Return Penalty) হিসেবে দিতে হবে।

Advertisements

নিয়ম অনুসারে যে সকল নাগরিক যাদের অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন নেই তাদের ৩১ জুলাই অর্থাৎ আজকের মধ্যেই ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দিতে হবে। আর তা না হলেই হাজার হাজার টাকা জরিমানার পাশাপাশি ভোগান্তি সইতে হবে তা নিয়ে কোন সন্দেহ নেই। যে কারণে যেটুকু সময় রয়েছে তার মধ্যেই ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার কাজ সেরে নেওয়া ভালো। এখন দেখে নেওয়া যাক জমা দেওয়া না হলে কত টাকা জরিমানা দিতে হবে।

Advertisements

আরও পড়ুন ? Bhu Aadhaar Benefits: আধার কার্ডের মত চালু হচ্ছে ভূ-আধার, মিলবে এইসব সুবিধা

যে সকল নাগরিকদের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার কম তারা যদি সময়ের মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করতে না পারেন তাহলে তাদের জরিমানা হিসাবে দিতে হবে এক হাজার টাকা। যে সকল নাগরিকদের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার বেশি তারা যদি নির্ধারিত সময়ের মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা না করতে পারেন তাহলে তাদের জরিমানা হিসাবে দিতে হবে পাঁচ হাজার টাকা।

এছাড়াও সরকারের তরফ থেকে আরও একটি বিষয়ে কঠোর শাস্তি দেওয়ার ঘোষণা করা হয়েছে। মূলত অনেকেই ভুয়ো টিডিএস ক্লেমের দাবি করছেন। এমন ঘটনা ঘটিয়ে যারা আয়কর ফাঁকি দেওয়ার জন্য ফন্দি এঁটেছেন তাদের খুঁজে বের করতে সরকারের তরফ থেকে চিরুনি তল্লাশি চালানো হচ্ছে। যারা ধরা পড়বেন তাদের জন্য যে ভুয়ো টিডিএস দাবি করা হচ্ছে তার ২০০ গুণ পর্যন্ত জরিমানা চাপানো হতে পারে বলে জানা যাচ্ছে।

Advertisements