Weather Update West Bengal: মেঘের কোলে রোদ হাসলেও ফের খেল দেখাবে বৃষ্টি, কোথায়, কবে থেকে জানালো আবহাওয়া দফতর

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : গত সপ্তাহে বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত টানা বৃষ্টির পর এখন পরিস্থিতি কিছুটা হলেও অনুকূল। আবহাওয়ার দিক দিয়ে পরিস্থিতি অনুকূল হলেও একদিনে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তাতে রাজ্যের বীরভূম সহ বেশ কিছু জেলার বিভিন্ন এলাকার জলের তলায় চলে গিয়েছে। এসবের মধ্যেই ফের একবার টানা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হলো। আপাতত মেঘের কোলে রোদ হাসলেও চলতি সপ্তাহেই খেল দেখাবে বৃষ্টি, রয়েছে টানা বৃষ্টির পূর্বাভাস (Weather Update West Bengal)।

Advertisements

বাংলায় দুটি অক্ষরেখা সক্রিয় রয়েছে বলে জানা গিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে। যে দুটি অক্ষরেখার মধ্যে একটি মৌসুমী অক্ষরেখা বাঁকুড়া থেকে শুরু হয়ে ক্যানিং-এর উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত চলে গিয়েছে। অন্যদিকে আর একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা বাংলার উপর দিয়ে অসম পর্যন্ত বিস্তৃত। আর এই জোড়া অক্ষরেখার দাপটেই বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেয়েছে বাংলায়।

Advertisements

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, উত্তরবঙ্গে এই পরিস্থিতির কারণে দিন কয়েক ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কিছু জেলায়। উত্তরবঙ্গের পাশাপাশি চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গে ফের একবার ভারী বৃষ্টির দেখা মিলবে এবং সেই বৃষ্টি চলবে টানা তিন দিন ধরে। এক্ষেত্রে বেশ কিছু জেলার উল্লেখ করা হয়েছে, দক্ষিণবঙ্গের সেই সকল জেলায় সবচেয়ে বেশি বৃষ্টির প্রভাব লক্ষ্য করা যাবে।

Advertisements

আরও পড়ুন ? Hilsa Fish Price: ট্যাক্স কমিয়েও কেন লাভ হল না? কেন দিন দিন বেড়েই চলেছে ইলিশের দাম?

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী সোমবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনার পাশাপাশি কিছু কিছু জেলায় রীতিমতো ভারী বৃষ্টির দেখা মিলবে।

সোমবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমে। মঙ্গলবার ৭ থেকে ১১ সেন্টিমিটার অর্থাৎ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের পাঁচ জেলা পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম এবং পুরুলিয়ায়। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোন কোন জায়গায়। বুধবার দক্ষিণবঙ্গের তিন জেলায় ৭ থেকে ১১ সেন্টিমিটার অর্থাৎ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আর ওই তিন জেলা হলো পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও পুরুলিয়া। অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

Advertisements