Vande Bharat Express: বন্দে ভারতে আরও সফর করতে পারবেন আরও বেশি যাত্রী, কোচ সংখ্যা বৃদ্ধি করছে রেলের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতে যে সকল প্রিমিয়াম ট্রেন পরিষেবা দিয়ে থাকে তার মধ্যে অন্যতম এবং জনপ্রিয় ট্রেনটি হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। দেশে বর্তমানে বিভিন্ন রুটে এই প্রিমিয়াম ট্রেন চালু হয়েছে। পাশাপাশি এই প্রিমিয়াম ট্রেন নিয়ে দিন দিন বাড়ছে চাহিদা। চাহিদা এতটাই বাড়ছে যে সমস্ত যাত্রীদের টিকিট দেওয়া অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে। এমন পরিস্থিতিতে আরও বেশি যাত্রীদের পরিষেবা দিতে বন্দে ভারতের কোচ সংখ্যা বৃদ্ধির পরিকল্পনা নিচ্ছে রেল (Indian Railways)।

Advertisements

দেশে এখন যে সকল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকে সেই সকল ট্রেনের দু’রকম ভাগ রয়েছে। এক রকম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে ৮টি কোচ রয়েছে, যেগুলিকে অনেকেই মিনি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন বলে থাকেন। আর অন্য ভাগের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটিতে রয়েছে ১৬ টি কোচ। যদি ১৬ কোচের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের কথা ধরা হয় তাহলে ১১২৮ জন যাত্রী সফর করতে পারেন।

Advertisements

তবে যে সকল রুটে এখন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলাচল করছে সেই সকল ট্রেনগুলিকে চাহিদা ব্যাপক থাকার কারণে অধিকাংশ সময় ১০০ শতাংশ যাত্রী পূরণ হয়ে যায়। এর ফলে অনেক যাত্রী রয়েছেন যাদের সফর করার ইচ্ছে থাকলেও করতে পারেন না। দিন দিন এমন চাহিদার কথা মাথায় রেখে রেলের তরফ থেকে এবার কোচ সংখ্যা বৃদ্ধি করে ২০ করা হতে পারে বলে জানা যাচ্ছে।

Advertisements

আরও পড়ুন : Tata Group: আর চলবে না আম্বানি-আদানির এক তরফা রাজত্ব! এবার কড়া চ্যালেঞ্জ দিতে হাজির টাটা

২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস ট্রায়াল রান

রেলের তরফ থেকে কেবলমাত্র ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস চালানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এমন নয়। এর পাশাপাশি এর একটি ট্রায়াল রানও হয়। শুক্রবার আমেদাবাদ ও মুম্বাইয়ের মধ্যে ২০ কোচের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ট্রায়াল রান হয়। এই ট্রায়াল রান সফল হয়েছে বলেই জানা যাচ্ছে। ট্রায়াল রান চলার সময় সকাল ৭ টায় আমেদাবাদ থেকে ট্রেনটি ছাড়ে এবং দুপুর ১২ টা ২১ মিনিটে মুম্বাই পৌঁছায়।

এমন ট্রায়াল রান চালানো হয় রেলের রিচার্জ ডিজাইন এন্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশনের অনুমোদনের পর। ট্রায়াল রানের পর আশা করা হচ্ছে আগামী দিনে দেশের বিভিন্ন প্রান্তে চলা বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলির যেগুলিতে চাহিদা অনেক বেশি সেগুলিতে কোচ সংখ্যা বাড়ানো হতে পারে। আর কোচ সংখ্যা বাড়ানো হলে স্বাভাবিকভাবেই যাত্রীরা সহজেই টিকিট পাবেন।

Advertisements