Cheapest Currency: বিশ্বের সবথেকে কম দামি মুদ্রা, এদেশের ১০০ টাকা ভাঙ্গালে মাথায় করে বয়ে আনতে হবে

Prosun Kanti Das

Published on:

Advertisements

Cheapest Currency: মুদ্রা হল যেকোন দেশের অর্থনীতির সবথেকে বড় প্রতীক। অর্থনীতির উত্থান পতনের ওপর নির্ভর করছে সেই দেশের মুদ্রার মূল্য। আমরা সকলেই বিশ্বের সবথেকে দামি মুদ্রাগুলো সম্পর্কে কম বেশি জানি। যেমন – কুয়েতি দিনার, বাহরিনি দিনার, ওমানি রিয়াল, স্যুইস ফ্র্যাঙ্ক, ব্রিটিশ পাউন্ড স্টার্লিং এবং মার্কিন ডলার ইত্যাদি। কিন্তু গোটা বিশ্বে এমন অনেক দেশ আছে যাদের মুদ্রা স্বল্প মূল্যের অর্থাৎ বিশ্বের মধ্যে সেই মুদ্রাগুলোর মূল্য অনেক কম। অনেকেই হয়তো সেইসব মুদ্রা সম্পর্কে জানেন না। আজকের প্রতিবেদনটি তাদের পক্ষে একেবারে আদর্শ। ২০২৪ সালে কোন দেশের মুদ্রার মূল্য বিশ্বে সবথেকে কম, সেটাই আলোচনা করে নেওয়া যাক। এছাড়াও জানতে পারবেন ভারতের নিরিখে সেই মুদ্রার মান কত।

Advertisements

ইরানিয়ান রিয়াল (Iranian Rial)১ ভারতীয় রুপিঃ ৫০৪.৪ আইআরআর । বর্তমানে বিশ্বের সবথেকে সস্তা মুদ্রা হল ইরানিয়ান রিয়াল (আইআরআর)।উচ্চ মুদ্রাস্ফীতি এবং আইনি নিষেধাজ্ঞা হলো এর জন্য দায়ী।

Advertisements

উগান্ডান শিলিং (Ugandan Shilling) ১ ভারতীয় রুপিঃ ৪৪.২ ইউজিএক্স। এই দেশের মুদ্রাস্ফীতি এবং অর্থনৈতিক কঠিন পরিস্থিতি প্রতিফলিত হয় উগান্ডান শিলিংয়ের(Cheapest Currency) মূল্যে।

Advertisements

কম্বোডিয়ান রিয়েল (Combodian Riel) ১ ভারতীয় রুপিঃ ৪৯ কেএইচআর (Cheapest Currency)। কম্বোডিয়ার মুদ্রাস্ফীতি এবং অর্থনৈতিক সংকটের ফলে কম্বোডিয়ান রিয়েল তুলনামূলক ভাবে অত্যন্ত সস্তা।

প্যারাগুয়ান গুয়ারানি (Parguayan Guarani) ১ ভারতীয় রুপিঃ ৯০ পিওয়াইজি প্যারাগুয়ান গুয়ারানিও (Cheapest Currency)। এই দেশের মুদ্রা অত্যন্ত সস্তা। আর্থিক কঠিন পরিস্থিতি এর জন্য দায়ী।

গিনিয়ান ফ্রাঙ্ক (Guinean Franc) ১ ভারতীয় রুপিঃ ১০২.৯ জিএনএফ (Cheapest Currency)৷ মার্কিন ডলারের তুলনায় জিএনএফ-এর মূল্য কিন্তু অনেকাংশে কম। আসলে গিনিতে নানা রকম আর্থিক সমস্যা রয়েছে।

সিয়েরা লিওনিয়ান লিওন (Sierra Leonean leone)১ ভারতীয় রুপিঃ ২৭০ এসএলএল এই দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং উচ্চ মুদ্রাস্ফীতির হারের কারণে এখানকার মুদ্রাও বেশ সস্তা।

আরো পড়ুন: RBI-এর কুইজ প্রতিযোগিতা, জিতলেই ১০ লাখের পুরস্কার

উজবেকিস্তানি সোম (Uzbekistani Som) ১ ভারতীয় রুপিঃ ১৫০.৪ ইউজেডএস ৷ উজবেকিস্তানি সোমের মূল্য পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় অনেকটাই কম। উজবেকিস্তানের আর্থিক চ্যালেঞ্জ এবং মুদ্রাস্ফীতিই এই পরিস্থিতির জন্য দায়ী।

ইন্দোনেশিয়ান রুপিয়াহ (Indonesian Rupiah) ১ ভারতীয় রুপিঃ ১৯৩.৬ আইডিআর ৷ এই দেশে রয়েছে চরম অর্থনৈতিক কঠিন পরিস্থিতি এবং এর পাশাপাশি মুদ্রাস্ফীতির হারও বেশি। সেই কারণে এখানকার মুদ্রার মূল্যও কম।

লাওশিয়ান কিপ (এলএকে)১ ভারতীয় রুপিঃ ২৬২.৭ এলএকে (Cheapest Currency) । লাওসের মুদ্রা হল লাওশিয়ান কিপ। দেশের অর্থনৈতিক দুরাবস্থা এবং মুদ্রাস্ফীতির জন্য এদেশের মুদ্রা এত সস্তা।

ভিয়েতনামিজ ডঙ্গ (Vietnamese Dong)১ ভারতীয় রুপিঃ ৩০৪.৭ ভিএনডি। ভিয়েতনামিজ ডঙ্গও অন্যান্য দেশের তুলনায় অনেকটাই সস্তা। আসলে দেশটির অর্থনৈতিক নীতি এবং মুদ্রাস্ফীতিই এর অন্যতম কারণ।

Advertisements