ইলিশ দিতে নারাজ, অথচ ডিমের পর ভারতের কাছে এবার নতুন আবদার বাংলাদেশের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : হাসিনা সরকারের ঠিক উল্টো পথে হাঁটছে বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার। যেখানে হাসিনা সরকার প্রত্যেক বছর পুজোর সময় পশ্চিমবঙ্গ তথা ভারতকে প্রচুর পরিমাণে ইলিশ দিত, সেই জায়গায় এই বছর তারা ইলিশ দেবে না বলেই জানিয়েছে। তবে ইলিশ না দিলেও বাংলাদেশ কিন্তু ভারতের কাছে একের পর এক আবদার করেই যাচ্ছে।

Advertisements

প্রথমত নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠন হওয়ার পর বাংলাদেশ বিভিন্ন জিনিসপত্রের দাম বৃদ্ধির মুখোমুখি হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ হোক অথবা অন্যান্য অস্থির পরিস্থিতির কারণে সে দেশে ডিমের দাম পিস প্রতি ১৫ থেকে ১৬ টাকায় পৌঁছে গিয়েছিল। পরে ভারত থেকে ২ লক্ষ ৩১ হাজার ৮৪০ টি ডিম আমদানি করে ডিমের দামে কিছুটা হলেও নিয়ন্ত্রণ আনা হয়। তবে শুধু ডিমের মধ্যেই তারা থেমে থাকতে চাইছে না।

Advertisements

বর্তমানে বাংলাদেশে ডিমের পাশাপাশি ব্যাপক দাম বৃদ্ধি পেয়েছে আলু ও পেঁয়াজের। আলুর দাম বাংলাদেশে এখন কমবেশি ৭০ টাকা কেজি। পেঁয়াজের দামও আকাশছোঁয়া, ১৪০ টাকার কমবেশি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। দিন কয়েক আগে অর্থাৎ হাসিনা সরকার থাকাকালীন বাংলাদেশে পেঁয়াজের দাম ছিল ৪০ থেকে ৪৫ টাকা কিলো আর পেঁয়াজের দাম ছিল ১০০ টাকার নিচে। এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই আরও বিপাকে পড়তে দেখা যাচ্ছে বাংলাদেশ সরকারকে।

Advertisements

আরও পড়ুন : Tarapith tour on Vande Bharat: এবার বন্দে ভারতে চড়ে হবে তারা মায়ের দর্শন, কত পড়বে ভাড়া

পরিস্থিতি এমন জায়গায় পৌঁছানোর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার ভারতকে ইলিশ না দিলেও আলু ও পেঁয়াজ রফতানি বজায় রাখতে রীতিমতো অনুরোধ জানিয়েছে। এর পাশাপাশি ইলিশ না দেওয়ার জন্য তারা দুঃখ প্রকাশের পাশাপাশি ইলিশের মতো ক্ষুদ্র ইস্যুতে ভারত ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্কের কোন অবনতি হবে না বলেও দাবি করা হয়েছে। তবে তারা হাড়ে হাড়ে টের পাচ্ছে ভারতকে ইলিশ না দেওয়ায় ক্ষোভ বৃদ্ধি।

বাংলাদেশ যেমন তাদের দেশে পদ্মার ইলিশের দাম কম রাখা এবং দেশের মানুষের পাতে ইলিশ তুলে দেওয়ার জন্য ইলিশ রপ্তানি বন্ধ রেখেছে, ঠিক সেই রকমই আবার পশ্চিমবঙ্গ সরকারও আলু রপ্তানি বন্ধ রেখেছে দাম নিয়ন্ত্রণে রাখার জন্য। তবে বাংলাদেশ চাইছে আরও বেশি করে ভারত থেকে আলু, পেঁয়াজ রপ্তানি করতে। যে কারণে তারা এবার ১০ জন ব্যবসায়ীকে আলু আমদানির জন্য অনুমতি দিয়েছে। এর পাশাপাশি ইলিশ নিয়ে ভারতের মন রাখতে বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রকের উপদেষ্টা ফারিদা আখতার দাবি করেছেন, শুধু ভারত নয় কোন দেশকেই এই বছর ইলিশ দেওয়া হচ্ছে না।

Advertisements