Ration Food Grain: ৫ কেজি, এবার মিলবে ১০ কেজি ফ্রি রেশন! মিলল বড় প্রতিশ্রুতি

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশের প্রতিটি নাগরিকের ন্যায্য অধিকার খাবারের চাহিদা পূরণের জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে রেশন ব্যবস্থা (Ration) চালু করা হয়েছে। যে রেশন ব্যবস্থায় রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী গ্রাহকদের খাদ্য সামগ্রী (Ration Food Grain) সরবরাহ করা হয়ে থাকে। করোনাকালের আগে পর্যন্ত রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী কেউ বিনামূল্যে রেশন পেতেন আবার কাউকে সস্তায় রেশন দেওয়া হতো। তবে এখন নিয়মে বেশ কিছু বদল এসেছে।

দেশে যখন করোনা ছড়িয়ে পড়ে তখন কেন্দ্র সরকারের তরফ থেকে প্রত্যেক নাগরিককে মাথাপিছু ৫ কেজি করে খাদ্য সামগ্রী বিনামূল্যে দেওয়ার ঘোষণা করা হয়। কেন্দ্রের সেই ঘোষণা আজও কার্যকর রয়েছে। করোনার পার্ট শেষ হয়ে গেলেও এখনো দেশের নাগরিকরা সরকারের তরফ থেকে বিনামূল্যে খাদ্য সামগ্রী পাচ্ছেন।

ফ্রি রেশন নিয়ে বারবার নানান প্রশ্ন উঠতে দেখা গিয়েছে। একাধিকবার এই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার জল্পনা তৈরি হলেও শেষ হয়নি। বরং লোকসভা নির্বাচনের আগে কেন্দ্র সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে, আরও পাঁচ বছর একইভাবে দেশের মানুষদের বিনামূল্যে রেশনের খাদ্য সামগ্রী তুলে দেওয়া হবে। তবে ৫ কেজি নয়, এবার মিলবে ১০ কেজি! এমনই বড় এক প্রতিশ্রুতি পাওয়া গেল।

আরও পড়ুন ? Lakshmir Bhandar Allowance: আরও বাড়বে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা! মিলল নতুন বড় প্রতিশ্রুতি

ফ্রি ৫ কেজি রেশনের বদলে ফ্রি ১০ কেজি রেশন দেওয়ার এমন প্রতিশ্রুতি অবশ্য কোন সরকার দেয় নি। এমন প্রতিশ্রুতি দিয়েছে দেশের বিরোধী রাজনৈতিক দল কংগ্রেস। বুধবার লখনউতে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, এবার যদি ইন্ডিয়া জোট সরকার গঠন করে তাহলে দেশের গরীব মানুষদের মাথাপিছু ১০ কেজি করে ফ্রি রেশন দেওয়া হবে।

কংগ্রেসের তরফ থেকে দাবি করা হয়েছে, “চতুর্থ দফা ভোটের শেষে ইন্ডিয়া জোট ভালো জায়গায় রয়েছে এবং দেশের মানুষ নরেন্দ্র মোদির সরকারকে বিদায় জানানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। ৪ জুন সেই বিদায় ঘন্টা বেজে যাবে। আর এবার ইন্ডিয়া জোট ক্ষমতায় এলেই আমরা দেশের গরীব মানুষদের প্রতি মাসে ১০ কেজি করে ফ্রি রেশন দেব।” তবে ৫ কেজির বদলে ১০ কেজি করে ফ্রি রেশন পাওয়ার স্বপ্ন দেশবাসীদের তখনই সাকার হবে যখন ইন্ডিয়া জোট কেন্দ্রে সরকারে আসবে। এদিকে দেশের অধিকাংশ ভোটকুশলীরা দাবি করছেন, ইন্ডিয়া নয়, এনডিএ জোট এবার তৃতীয় বারের জন্য সরকার গঠন করবে।