Hiran Chatterjee Education Qualification: কতদূর পড়াশুনা হিরণের? কতই সম্পত্তি রয়েছে এই বিধায়ক হিরোর!

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : গত কয়েকদিন ধরেই ঘাটাল লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী তথা বিধায়ক হিরন্ময় চট্টোপাধ্যায় ওরফে হিরণকে (Hiran Chatterjee) নিয়ে চলছে চরম চর্চা। কখনো কাকার সামনে বোকা হওয়া অথবা কখনো দেবের সঙ্গে বাকবিতণ্ডা, কখনো আবার গভীর রাতে পুলিশকে আটকে দিয়ে হিরো হওয়ার দৌলতে তাকে নিয়ে এখন আলোচনার শেষ নেই। এরই মধ্যে আবার হিরণের শিক্ষাগত যোগ্যতা (Hiran Chatterjee Education Qualification) নিয়ে প্রশ্ন তুলেছে আম আদমি পার্টি।

আগামী ২৫ মে যেখানে ঘাটাল লোকসভা কেন্দ্রের ভোট গ্রহণ রয়েছে তার আগে আম আদমি পার্টির তরফ থেকে দাবি করা হলো, হিরন্ময় চট্টোপাধ্যায় নির্বাচন কমিশনকে হলফনামায় নিজের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে যা যা নিয়েছেন তা ভুয়ো। এমনকি এই ঘটনার পরিপ্রেক্ষিতে তার প্রার্থী পদ বাতিল করার দাবিও তোলা হয়েছে। তবে হিরণ স্বাভাবিকভাবেই এই অভিযোগ অস্বীকার করেছেন।

হিরণ হলফনামায় নিজের শিক্ষাগত যোগ্যতা প্রসঙ্গে যা দাবি করেছেন তা হল, রুরাল ডেভেলপমেন্ট অর্থাৎ গ্রামোন্নয়ন নিয়ে তিনি পিএইচডি করেছেন। খড়গপুর আইআইটিতে ২০২৩ সালে গবেষণা করেছেন এবং এখনো রিসার্চ ফেলো হিসাবে রয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে এখন হিরন্ময় চট্টোপাধ্যায় তার নামের আগে ডক্টরেট কথাটির উল্লেখ করেন। তবে আম আদমি পার্টি এই সকল ডিগ্রীকে ভুয়ো বলে করে নির্বাচন কমিশনে তার প্রার্থী পদ বাতিলের দাবি তুলেছেন।

আরও পড়ুন 👉 Dev Property and Education Qualification: হাতঘড়ির দামই সাড়ে ১২ লাখ! রয়েছে কম্পিউটার ডিগ্রি, ভাবুন কত টাকার মালিক দেব

এখন যদি হিরণের অস্থাবর সম্পত্তির দিকে নজর রাখা যায় তাহলে দেখা যাবে, তার মোট অস্থাবর সম্পত্তি হল ৩ কোটি ১৩ লক্ষ ১৫ হাজার ৮২৮ টাকা। তার স্ত্রীর মোট অস্থাবর সম্পত্তি হলো ১ কোটি ৫২ লক্ষ ৩৭ হাজার টাকা। তাদের মেয়ের নামে রয়েছে ৪২ লক্ষ ৩ হাজার ৩২৬ টাকার অস্থাবর সম্পত্তি। অন্যদিকে হিরণের নামে এই মুহূর্তে ১ কোটি ৫২ হাজার ৩৭ টাকার ঋণ রয়েছে। তার নামে রয়েছে ১৫ লক্ষ, তার স্ত্রীর নামে ১৮ লক্ষ এবং মেয়ের নামে রয়েছে ১৬ লক্ষ টাকার সোনার গয়না।

অন্যদিকে হলফনামায় হিরণ জানিয়েছেন, তার মোট স্থাবর সম্পত্তির পরিমাণ ৯০ লক্ষ টাকা। ২০১৫ সালে কলকাতার কসবায় ৩২ লক্ষ টাকা দিয়ে তিনি একটি বাণিজ্যিক সম্পত্তি কিনেছিলেন। সেই সম্পত্তিরই দাম এখন বেড়ে আনুমানিক ৯০ লক্ষ টাকা হয়েছে। এছাড়া তার আর কোন স্থাবর সম্পত্তির উল্লেখ নেই হলফনামায়, তার স্ত্রী এবং মেয়ের নামেও কোনো স্থাবর সম্পত্তির উল্লেখ নেই।