Park in Kolkata: ভ্যালেন্টাইন্স ডে’তে চুটিয়ে প্রেম করুন কলকাতার এই ৮ পার্কে, কেউ ডিস্টার্ব করবে না

নিজস্ব প্রতিবেদন : সামনেই ভ্যালেন্টাইন্স ডে (Valentines day)। এই বছর আবার ভ্যালেন্টাইন্স ডে পড়েছে সরস্বতী পুজোর দিন। যে দিনটিকে এমনিতেই বাঙ্গালীদের valentines day হিসাবে মনে করা হয়। তবে যখন এই দিনটিতে যুগলরা প্রেমালাপ, অন্তরঙ্গতার ভেলায় ভাসিয়ে দিতে চান নিজেদের, তখন তাদের মনে শুধু একটি প্রশ্ন ঘোরে, কোথায় বসবেন! এই বসার জায়গার সমাধান দিতে আমরা আজ কলকাতার ৮টি পার্কের (Park in Kolkata) কথা জানাবো যেখানে আপনারা চুটিয়ে প্রেম করলেও কেউ ডিস্টার্ব করবে না।

১) কলকাতায় অবস্থিত যে সকল পার্কের কথা প্রথমেই আসে তার মধ্যে অন্যতম হলো ইকোপার্ক। নিউটাউনে থাকা ১৯৪ হেক্টর জায়গা জুড়ে এই পার্কের ৪২ সেক্টর জায়গায় রয়েছে জলাধার। এই পার্কে দেখার মত এবং সময় কাটানোর মতো বহু কিছু রয়েছে। সত্যি বলতে এই পার্কের সমস্ত কিছু ঘুরে দেখতে একটা গোটা দিন লেগে যায়। এই পার্কে প্রবেশের জন্য প্রাপ্তবয়স্কদের ৫০ টাকা এবং শিশুদের ২৫ টাকা করে দিতে হয়।

২) প্রেমিক প্রেমিকাদের জন্য উপযুক্ত একটি পার্ক হলো মিলেনিয়াম পার্ক। বিবাদী বাগ স্ট্যান্ড রোডে হুগলি নদীর তীরে এই পার্ক সময় কাটানোর জন্য এবং চুটিয়ে প্রেম করা থেকে বন্ধু-বান্ধবীদের নিয়ে সময় কাটানোর জন্য খুবই ভালো। আবার এই পার্কে প্রবেশের জন্য খুব বেশি খরচও হয় না। মাথাপিছু মাত্র ১০ টাকা করে খরচ হয়ে থাকে।

আরও পড়ুন 👉 Jurassic park in Digha: দিঘায় গিয়ে এবার শুধু সমুদ্রে ঝাঁপানো নয়, দেখা মিলবে ‘জুরাসিক পার্ক’-এর অভিনব পার্কের

৩) কলকাতার বুকে থাকা বিনোদনমূলক আরও একটি পার্ক হল নিকো পার্ক। এখানে প্রেমিক-প্রেমিকা থেকে শুরু করে বন্ধু-বান্ধবী এবং পরিবারদের নিয়ে কোয়ালিটির টাইম কাটানোর উপযুক্ত জায়গা রয়েছে। এখানে রয়েছে বিভিন্ন ধরনের রাইডের ব্যবস্থা। একবার এই পার্কে প্রবেশ করলে কিভাবে সময় কেটে যায় তা টের পাওয়া যায় না। তবে এই পার্কে প্রবেশের ক্ষেত্রে খরচ অনেক বেশি। মাথাপিছু ৩০০ টাকা করে খরচ হয়ে থাকে।

৪) যুবক যুবতীদের কাছে কলকাতার বুকে থাকা পার্কগুলির মধ্যে অন্যতম একটি পার্ক হল ১০০ একর জায়গায় তৈরি সল্টলেকের সেন্ট্রাল পার্ক। সবুজে ঘেরা এই পার্ককে কলকাতার মিনি ফরেস্ট বলা হয়ে থাকে। এই পার্কের মাঝে আবার রয়েছে খেলার মাঠ। এখানে প্রবেশ মূল্য খুবই কম, বড়দের জন্য ১০ টাকা এবং ছোটদের জন্য ৫ টাকা।

৫) কলকাতার বুকে থাকা অ্যাকোয়াটিকা ওয়াটার পার্কের টানে বহু জায়গা থেকেই মানুষ ছুটে আসেন। এটি কলকাতার বৃহত্তম এবং সবচেয়ে পুরাতন ওয়াটার পার্ক। এখানে বিভিন্ন ধরনের ওয়াটার রাইড রয়েছে। এখানে রবিবার প্রাপ্ত বয়স্কদের প্রবেশ মূল্য লাগে মাথাপিছু ১০০০ টাকা এবং অন্যান্য দিন ৯০০ টাকা।

৬) কোনরকম প্রবেশ মূল্য ছাড়াই যদি পার্কে সময় কাটাতে ইচ্ছে হয় তাহলে ছুটে যেতে হবে কলকাতার কেন্দ্র স্থলে থাকা মোহর কুঞ্জে। এছাড়াও রয়েছে অ্যালেন পার্ক, ইলিয়ট পার্কের মত পার্ক।