Vande Bharat Metro: আর মাত্র কয়েক দিনের অপেক্ষা, আসছে বন্দে মেট্রো, ছুটবে বিশাল গতিতে

নিজস্ব প্রতিবেদন : যেভাবে দিন দিন ভারতীয় রেল (Indian Railways) উন্নতির দিকে এগিয়ে চলেছে তাতে আগামী দিনে ভারতবর্ষ নতুন আরও কি অনেক কিছু দেখবে তা নিয়ে কোন সন্দেহ নেই। নতুন অনেক কিছু দেখার মধ্যে আসছে বন্ধে ভারত স্লিপার, আসছে বুলেট ট্রেন। তবে এসবের পাশাপাশি আবার আসছে বন্দে মেট্রো (Vande Metro)।

বন্দে ভারতের তিনটি ভার্সন বন্দে ভারত এক্সপ্রেস, বন্দে ভারত স্লিপারস এবং বন্দে মেট্রো চালু হবে তা আগেই রেলের তরফ থেকে মোটামুটি ভাবে ঘোষণা করা হয়েছিল। তবে সেই ঘোষণার পর বন্ধে ভারত এক্সপ্রেস রেল ট্র্যাকে দৌড়ালেও এখনো পর্যন্ত বন্দে ভারত স্লিপার এবং বন্দে মেট্রোর দেখা মেলেনি। কিন্তু সেই সকল আশা এবার খুব তাড়াতাড়ি পূরণ হতে চলেছে এমনটাই জানা যাচ্ছে।

বন্দে ভারত স্লিপারের পাশাপাশি আর মাত্র কয়েক দিনের মধ্যেই বন্দে মেট্রোর প্রোটোটাইপ আনতে চলেছে কাপুরখালার রেল কোচ ফ্যাক্টরি। পাঞ্জাবের এই ফ্যাক্টরি থেকে আগামী এপ্রিল মাসেই প্রোটোটাইপ তৈরি করে ফেলা হবে বলে জানিয়েছেন ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার এস শ্রীনিবাস। অর্থাৎ সেটি হতে চলেছে বন্দে মেট্রোর প্রাথমিক মডেল। তিনি জানিয়েছেন এই ট্রেন চালু করা হবে, এক শহর থেকে অন্য শহরের যাত্রীদের পরিষেবা দেওয়ার জন্য।

আরও পড়ুন 👉 Vande Bharat Sleeper: থাকবে গিজার, মিলবে গরম জল, পাত্তা পাবে না রাজধানী এক্সপ্রেসও! বড় পরিকল্পনা বন্দে ভারত স্লিপারে

বন্দে মেট্রো চালু হওয়ার পর এই ট্রেনে মোট ১৬ টি এসি কোচ থাকবে। প্রতিটি কোচে সর্বাধিক ২৮০ জন সফর করতে পারবেন। তবে আসন থাকবে ১০০টি। মুখোমুখি তিনটি করে আসন থাকবে এই ট্রেনে। বন্দে মেট্রো পরিষেবা দেবে লোকাল ট্রেনের মতই। যে কারণে আসনও অনেকটা হবে লোকাল ট্রেনের মতোই। তবে লোকাল ট্রেনের থেকে আসন এবং পরিষেবায় ক্ষেত্রে অনেক বদল থাকবে। কেননা বন্দে মেট্রোর আসন অনেক উন্নত হওয়ার পাশাপাশি ট্রেনের গতিবেগও অনেক বেশি হবে।

ট্রেনের গতিবেগ ঘন্টায় ১৩০ কিলোমিটার থাকার পাশাপাশি বন্দে মেট্রো ট্রেনে থাকবে বেশ কিছু অত্যাধুনিক সুবিধা। যেমন আপাতকালীন পরিস্থিতিতে যাত্রীরা সরাসরি চালকের সঙ্গে কথা বলতে পারবেন। এর পাশাপাশি আগুন ও ধোঁয়ার মতো কোনো ঘটনা দেখা গেলেই সেন্সর কাজ করতে শুরু করবে। প্রতিটি কোচে এই ধরনের ১৪টি করে সেন্সর থাকবে। এর পাশাপাশি যাত্রীরা হুইল চেয়ারে করেও ট্রেনে উঠতে পারবেন সেই ব্যবস্থা রাখা হবে। এছাড়াও থাকবে কবচ সুরক্ষা। ২০২৪-২৫ অর্থবর্ষে এমন ১৬ টি বন্দে মেট্রো ট্রেন তৈরি হবে এমনটাই আশা করা হচ্ছে।